Gorkhaland: বৃহস্পতিবার হচ্ছে না পাহাড় বনধ, পিছু হঠলেন বিমল-বিনয়রা

গতকালই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। গতকাল শিলগুড়িতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দেন, পাহাড়ে বনধ হবে না। কোনওভাবেই এই বনধকে সমর্থন করা হবে না

Updated By: Feb 22, 2023, 02:16 PM IST
Gorkhaland: বৃহস্পতিবার হচ্ছে না পাহাড় বনধ, পিছু হঠলেন বিমল-বিনয়রা

কায়েশ আনসারি: বৃহস্পতিবার পাহাড়ে বনধ হচ্ছে না। বঙ্গভঙ্গ বিরোধী বিলের বিরোধিতা করে পাহাড়ে বনধ ডেকেছিলেন বিমল গুরুং, বিনয় তামাং, অজয় এডওয়ার্ডরা। সেই সিদ্ধান্ত থেকে পিছু হঠলেন তাঁরা। জিটিএ বিরোধী ওইসব নেতা বনধের সমর্থনে দার্জিলিংয়ের ভানু ভবনের সামনে অনশনে বসেছিলেন। 

আরও পড়ুন-বহুবার বলেও তৈরি হয়নি রাস্তা, ভোট বয়কটের ডাক গ্রামবাসীদের

গতকালই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। গতকাল শিলগুড়িতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দেন, পাহাড়ে বনধ হবে না। কোনওভাবেই এই বনধকে সমর্থন করা হবে না। মুখ্যমন্ত্রীর ওই বক্তব্যের পরই বনধ সাসপেন্ড করার সিদ্ধান্ত নিলেন বিনয় তামাং, বিমল গুরুং ও অজয় এডওয়ার্ডরা।

কেন বনধ থেকে সরে আসার সিদ্ধান্ত? বিনয় তামাংয়ের বক্তব্য, বনধ করার যে চেষ্টা সেটা থেকে সরে আসছি না। কিন্তু বেশকিছু কারণে আপাতত বনধ সাসপেন্ড করা হচ্ছে। পরে আগামী কয়েক দিনের মধ্যেই আমরা দ্বার দ্বারে গিয়ে বলব বঙ্গভঙ্গ বিরোধী বিল ভালো নয়। বনধ প্রত্যাহার করা হচ্ছে না। ভবিষ্যতে আমাদের আন্দোলন চলবে, তবে তা শান্তিপূর্ণই থাকবে।

বনধ বাতিল নিয়ে বিনয় তামাং বলেন, ১২ ঘণ্টার বনধ ডেকেছিলাম। আমাদের যে দাবি সেটা থাকছেই। তবে আপাতত বনধ বাতিল করা হল। আমরা নিজেদের মধ্যে বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করব।

পাহাড়ে বনধ না করার সিদ্ধান্ত নিয়ে তৃণমূলে নেতা ও প্রাক্তন মন্ত্রী গৌতম দেব বলেন, মুখ্যমন্ত্রী সোজাসুজি বলে দিয়েছেন রাজ্য বহুদিন পর বনধের রাজনীতির বাইরে এসেছে। রাজ্যের উন্নয়ন করতে চাই। এইসময় বনধ বরদাস্ত করবে না রাজ্য সরকার। ২৩ ফেব্রুয়ারি  মাধ্যমিক পরীক্ষা শুরু। সেটাও মাথায় রাখা উচিত ছিল।  ক্ষমতায় আসার পর থেকে বনধ সমর্থন করেননি মুখ্যমন্ত্রী। এবারও তাই করলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.