বৃহস্পতিবার নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক, সুস্পষ্ট হবে ভোটের নিরাপত্তা চিত্র

পঞ্চায়েত ভোটের নিরাপত্তায় রাজ্য সরকার কী পদক্ষেপ নিতে চলেছে, তা স্পষ্ট হবে বৃহস্পতিবার। কারণ আগামিকালই পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তা সাজাতে নবান্নে মুখ্য সচিবের নেতৃত্বে বসছে একটি উচ্চপর্যায়ের বৈঠক। সেখানেই চূড়ান্ত হবে ভোটে নিরাপত্তা নিয়ে রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিতে চলেছে।

Updated By: May 2, 2018, 03:39 PM IST
বৃহস্পতিবার নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক, সুস্পষ্ট হবে ভোটের নিরাপত্তা চিত্র

নিজস্ব প্রতিবেদন : পঞ্চায়েত ভোটের নিরাপত্তায় রাজ্য সরকার কী পদক্ষেপ নিতে চলেছে, তা স্পষ্ট হবে বৃহস্পতিবার। কারণ আগামিকালই পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তা সাজাতে নবান্নে মুখ্য সচিবের নেতৃত্বে বসছে একটি উচ্চপর্যায়ের বৈঠক। সেখানেই চূড়ান্ত হবে ভোটে নিরাপত্তা নিয়ে রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিতে চলেছে।

পঞ্চায়েত ভোটের নিরাপত্তায় ৫ রাজ্য থেকে বাহিনী চেয়ে চিঠি দিয়েছিল নবান্ন। তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, অসম, ওড়িশা ও পঞ্চাব সরকারকে এই চিঠি পাঠানো হয়। তবে এখনও পর্যন্ত, ভিন রাজ্য থেকে কত কম্পানি বাহিনী আসবে, সেই ছবিটা স্পষ্ট নয়। নবান্নের ডাকে সাড়া দিয়ে ভিন রাজ্যগুলি কত কম্পানি করে বাহিনী পাঠাবে, সেই সংখ্যাটা এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুন, ভোটে বাহিনী চেয়ে ৫ রাজ্যকে চিঠি পাঠাল নবান্ন

এই পরিস্থিতিতে কালকের বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্রের খবর, বৃহস্পতিবারের বৈঠকে চিহ্নিত করা হবে স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর বুথগুলিকে। একইসঙ্গে কোন বুথে রাজ্য সরকার কতজন করে পুলিসকর্মী দিতে পারবে, সেই বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকের পর রিপোর্ট জমা দেওয়া হবে কমিশন দফতরে। নির্বাচন কমিশন সেই রিপোর্ট হাইকোর্টে জমা দেবে। প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের নিরাপত্তায় কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, ৪ মে-র মধ্যে তার পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট জমা দিতে কমিশনকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আরও পড়ুন, পঞ্চায়েতে প্রশ্নে নিরাপত্তা, রাজ্য-কমিশনের কাছে পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট তলব হাইকোর্টের

উল্লেখ্য, রাজ্যের হাতে মোট যে পুলিসকর্মী আছে তা একদফায় ভোটের ক্ষেত্রে সবকটি বুথে নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে যথেষ্ট নয়। সমস্যার সমাধানে রাজ্য পুলিসের ডিজি সুরজিত্ পুরকায়স্থের দাওয়াই ছিল, প্রতি বুথ ধরে সম্ভব না হলেও প্রত্যেক ভোটকেন্দ্রে সশস্ত্র পুলিসকর্মী মোতায়েন করা হবে। তবে এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি কিছুই।

.