Malbazar: জঙ্গলঘেরা জাতীয় সড়কের পাশে পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর এবং নেপালি আদি কবি ভানুভক্ত...

Malbazar: একমোড়ে দুই কবি। দুজনেই মহাকবি-- আদি কবি ভানুভক্ত ও বিশ্বকবি রবীন্দ্রনাথ। দুই কবিকেই দেখতে ভিড় জমান পর্যটকেরা। মালবাজারের নাগরাকাটা ব্লকের ভানু মোড়ে এই দুই মূর্তি রয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Mar 3, 2024, 03:43 PM IST
Malbazar: জঙ্গলঘেরা জাতীয় সড়কের পাশে পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর এবং নেপালি আদি কবি ভানুভক্ত...

অরূপ বসাক: একমোড়ে দুই কবি। দুজনেই মহাকবি-- আদি কবি ভানুভক্ত ও বিশ্বকবি রবীন্দ্রনাথ। দুই কবিকেই দেখতে ভিড় জমান পর্যটকেরা। মালবাজারের নাগরাকাটা ব্লকের ভানু মোড়ে এই দুই মূর্তি রয়েছে।

আরও পড়ুন: Bankura: ফের গন্ধেশ্বরীতে নির্মাণের অভিযোগ! নদীর গতিপথ কি রুদ্ধ হতে পারে?

সালটা ১৯৮২। জলপাইগুড়ি জেলার এক অখ্যাত জনপদ নাগরাকাটা। চাপড়ামারি বনাঞ্চলের মধ্যে মূলত আদিবাসী এবং নেপালি জনগোষ্ঠীর বসবাস। জীবিকা জঙ্গল ও চা-বাগান। এরই মধ্যে নানা ঝড়ঝাপটা সামলে জীবনযাপনের পথে একটু আলাদা কিছু করার তাদিগ অনুভব করে একদল তরুণ। আর সেই তাগিদের সূত্রেই কিছু যুবকের মনে বাসা বাঁধে সাহিত্যপ্রেম। 

সেই অন্য কিছু করতে চাওয়া তরুণদলের অন্যতম নরম্যান শ্রেষ্ঠ, ভক্ত বাহাদুর বাস্নে, ঘিমরে শর্মা (যাঁকে এই অঞ্চলের মানুষ ঘিমরে বাজে বলেই জানেন), লোক বাহাদুর কার্কি প্রমুখ। এই সাহিত্যপ্রেমী মানুষগুলির উদ্যোগেই ভানু মোড়ে ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং নেপালি আদি কবি ভানুভক্তের দুটি মূর্তি।

আরও পড়ুন: World Wildlife Day 2024: এই বিশ্ব বন্যপ্রাণ দিবসে প্রকৃতির সঙ্গে ঠিক কেমন ব্যবহার করা উচিত মানুষের?

এই প্রসঙ্গে স্থানীয় বাসিন্দা বিষ্ণুপ্রসাদ শর্মা বলেন, সেই থেকে (১৯৮৪ সালে) আজও এই দুই মহান কবির জন্মদিনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রবীন্দ্রনাথ এবং নেপালি আদি কবি ভানু ভক্তের যুগলমূর্তি একমাত্র নাগরাকাটা ব্লকের এই ভানু মোড়েই রয়েছে। ফলত এই দুই মূর্তি দেখতে আজও ছুটে আসেন ডুয়ার্সে বেড়াতে আসা বহু পর্যটক।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.