World Wildlife Day 2024: এই বিশ্ব বন্যপ্রাণ দিবসে প্রকৃতির সঙ্গে ঠিক কেমন ব্যবহার করা উচিত মানুষের?

World Wildlife Day 2024: এ বিশ্বপ্রকৃতিতে অগ্রাধিকার কোন প্রাণীর? নিশ্চয় মানুষ নামক প্রাণীটির। কিন্তু তাই বলে অন্য কারও অধিকার একেবারেই কম নয়। সেই কথা মনে করানোর জন্য রয়েছে বেশ কয়েকটি দিন। এমনই একটি দিন বিশ্ব বন্যপ্রাণী দিবস। আজ, রবিবার ৩ মার্চ, সেই দিন।

Updated By: Mar 3, 2024, 01:20 PM IST
World Wildlife Day 2024: এই বিশ্ব বন্যপ্রাণ দিবসে প্রকৃতির সঙ্গে ঠিক কেমন ব্যবহার করা উচিত মানুষের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ বিশ্বপ্রকৃতিতে অগ্রাধিকার কোন প্রাণীর? নিশ্চয় মানুষ নামক প্রাণীটির। কিন্তু তাই বলে অন্য কারও অধিকার একেবারেই কম নয়। এই গ্রহের সাপেক্ষে মানুষ নিজেকে সবচেয়ে প্রয়োজনীয় জীব মনে করে। কিন্তু তার সেই ঘোর ভাঙানোর প্রয়োজন আছে। সেজন্য রয়েছেই বেশ কয়েকটি দিন। এমনই একটি দিন বিশ্ব বন্যপ্রাণী দিবস (World Wildlife Day)। আজ, রবিবার ৩ মার্চ, সেই দিন।

আরও পড়ুন: Japan: কী হবে অদূর ভবিষ্যতে? শিশু-জন্মহার আর বিয়ে নিয়ে অন্ধকার কিছুতেই কাটছে না সূর্যোদয়ের দেশে...

প্রতি বছর এ দিনটি বিশ্ব বন্যপ্রাণ দিবস হিসেবে পালিত হয়। ২০১৩ সালে রাষ্ট্রসংঘের ৬৮-তম সাধারণ সভায় ৩ মার্চ দিনটিকে বিশ্ব বন্যপ্রাণ দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল। ১৯৭৩ সালের ৩ মার্চ বিপন্ন উদ্ভিদ ও প্রাণীর প্রজাতিদের রক্ষা করার উদ্দেশ্যে 'CITES' নামের একটি সংস্থা গঠিত হয়েছিল। সেই 'CITES'-এর প্রতিষ্ঠা দিনটির স্মরণেই ৩ মার্চ তারিখটি বিশ্ব বন্যপ্রাণী দিবস রূপে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এবছর বিশ্ব বন্যপ্রাণ দিবসের থিম-- 'Connecting People and Planet: Exploring Digital Innovation in Wildlife Conservation'। আসলে যে কথা দিয়ে এ লেখা শুরু সেই কথাটাই যেন এই থিমের মধ্যে ঢুকে রয়েছে। এই গ্রহের সঙ্গে এই গ্রহের বাসিন্দাদের সংযোগ রক্ষা করা। আর এরই সঙ্গে বন্যপ্রাণ সংরক্ষণের ক্ষেত্রে ডিজিটাল উদ্ভাবনকে অগ্রাধাকিার দেওয়া।

আরও পড়ুন: Sweden's Nato Membership: নতুন ন্যাটো-সদস্য! এবার ব্রিটেন আমেরিকা জার্মানি ফ্রান্সের সঙ্গে একাসনে সুইডেনও...

আসলে এই মুহূর্তে ডিজিটাল দুনিয়া খুবই প্রসারিত একটা বিষয়। এর অনেক সুবিধা রয়েছে। তাই যদি হয়, তবে বন্যপ্রাণ রক্ষার ক্ষেত্রেই-বা তার ব্যবহার হবে না কেন? কেন ইকোসিস্টেম বা বায়োডাইভারসিটি রক্ষার বিষয়ে ডিজিটাল ইনোভেশনকে ব্যবহার করা হবে না? আর সেরকম একটা বিষয়ের ক্ষেত্রে আজকের দিনটিই সবচেয়ে ভালো, সবচেয়ে তাৎপর্যপূর্ণ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.