প্রিসাইডিং অফিসারদের একাংশ বিজেপির হয়ে কাজ করেছে, বিস্ফোরক দাবি জলপাইগুড়ি জেলা সভাপতির

তৃণমূলের দাবি, সই ও সিল না থাকার কারণে বাতিল হয়ে যাওয়া ভোটের মধ্যে বেশির ভাগ ভোট পড়ে ছিল তৃণমূলের পক্ষে। আর এই বাতিল ভোটের কারণে কোনও কোনও বুথে ১ ভোটে কোথাও আবার ৩ ভোটে পরাজিত হয়েছেন তৃণমূল প্রার্থীরা।

Updated By: Jul 17, 2023, 06:23 PM IST
প্রিসাইডিং অফিসারদের একাংশ বিজেপির হয়ে কাজ করেছে, বিস্ফোরক দাবি জলপাইগুড়ি জেলা সভাপতির
ফাইল ছবি

প্রদ্যুৎ দাস: প্রিসাইডিং অফিসারদের একাংশ বিজেপির হয়ে কাজ করে তৃণমূলের লক্ষাধিক ভোট বাতিল করে দিয়েছে। এদের বিরুদ্ধে নির্বাচন কমিশনের দারস্থ হতে চলেছে জলপাইগুড়ি জেলা তৃণমূল কংগ্রেস। এবারের পঞ্চায়েত নির্বাচনে জলপাইগুড়ি জেলায় ১৫ লক্ষ ৮৭ হাজার ভোটারের মধ্যে ১৩ লক্ষ ১ হাজার ৮৭১ জন ভোটার ভোট দিয়েছেন বলে সূত্রের খবর। দেখা যাচ্ছে, ব্যালট পেপারে পিসাইডিং অফিসারের সই ও সিল না থাকার কারণে প্রায় ১ লক্ষাধিক ভোট বাতিল হয়েছে। 

আরও পড়ুন, তারস্বরে মাইক, শিব ভক্তদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি!

তৃণমূলের দাবি, সই ও সিল না থাকার কারণে বাতিল হয়ে যাওয়া ভোটের মধ্যে বেশির ভাগ ভোট পড়ে ছিল তৃণমূলের পক্ষে। আর এই বাতিল ভোটের কারণে কোনও কোনও বুথে ১ ভোটে কোথাও আবার ৩ ভোটে পরাজিত হয়েছেন তৃণমূল প্রার্থীরা। আর উদ্দেশ্য প্রণোদিত ভাবে এই কাজ করা হয়েছে বিজেপির সরকারি কর্মচারীদের পক্ষ থেকে। তাই প্রিসাইডিং অফিসারদের ভূমিকা খতিয়ে দেখার জন্য নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করবে তৃণমূল। 

২১ শে জুলাইয়ের প্রস্তুতি নিয়ে জলপাইগুড়িতে সভা করে তৃণমূল কংগ্রেস। সভায় জেলা সভাপতি মহুয়া গোপ,জেলা কমিটির চেয়ারম্যান খগেশ্বর রায়-সহ জেলা এবং ব্লক স্তরের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোট ও ২১ শে জুলাইয়ের সভা নিয়ে বিস্তারিত আলোচনা করেন নেতারা। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মহুয়া গোপ বলেন, 'এবারে পঞ্চায়েত নির্বাচনে দলের অন্দরেই কিছু 'গদ্দার' বিরোধীদের সঙ্গে মিলে গিয়েছিল। এদের প্রত্যেককেই চিহ্নিত করা হয়েছে। এদের বিরুদ্ধে প্রাথমিক ব্যাবস্থা নেওয়া হয়েছে। এবার গদ্দারদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি হবে এবং দল থেকে তাঁদের বহিস্কার করা হবে। কারণ দলের ঊর্ধ্বে কেউ নয়। কেউ যদি নির্দলকে দলে ফিরিয়ে থাকে তবে তার দায়িত্ব তাদের নিতে হবে। আমরা কারোর দায়িত্ব নেব না।'

পাশাপাশি তিনি আরও বলেন, এবারে বিজেপির সঙ্গে হাত মিলিয়েছে প্রিসাইডিং অফিসারদের একাংশ। এরা কারসাজি করে এবারে ১ লাখের বেশি ভোট বাতিল করে দিয়েছে। যার মধ্যে বেশিরভাগ ব্যালটে প্রিসাইডিং অফিসারের সই না থাকার কারণে বাতিল হয়েছে। যেই ব্যালট গুলির বেশিরভাগ তৃণমূলের ছিল। আমরা এই প্রিসাইডিং অফিসারদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছি। 

এই ঘটনায় পাল্টা তোপ দেগেছেন বিজেপির জেলা সম্পাদক শ্যাম প্রসাদ। তিনি বলেন রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশে সই না থাকা ব্যালট বাতিল করা হয়েছে। মহুয়া গোপ কি বাংলাদেশে থাকেন যে এই দেশের নির্বাচন কমিশনের নির্দেশ মানেন না। জলপাইগুড়ি জেলায় মাত্র ১ লাখ সই ছাড়া ব্যালট উদ্ধার হয়েছে। কিন্তু এই সংখ্যা আরও বেশি হবে। কারন ভোট গণনার সময় বহু বিরোধী এজেন্টদের প্রাণনাশের হুমকি দিয়ে গণনা কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। যদি পুনরায় ভোট গণনা হয় তবে এই বাতিল ব্যালট আরও বের হবে। তৃণমূল ধরাশায়ী হয়ে পড়বে। তাই বিজেপি সব বুথে পুনরায় গণনার দাবী রাখছে। 

আরও পড়ুন, WB Panchayat Election 2023 : গত ২ বার পঞ্চায়েত সদস্য; এবার পেয়েছেন মাত্র ১০২ ভোট, চরম পদক্ষেপ নিলেন সিপিএম প্রার্থী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.