Purba Bardhaman: আকাশে ঘুড়ির ঝাঁক! পৌষ সংক্রান্তির সকাল জুড়ে শুধু ভো কাট্টা...

Purba Bardhaman: পৌষ সংক্রান্তির দিন বর্ধমানে সব চোখ থাকে আকাশের দিকে। এদিন একানে থেকে থেকেই আওয়াজ ওঠে 'ভো কাট্টা, ভো কাট্টা'! আজ, সোমবারও সেখানে ছবিটা এক।

Updated By: Jan 15, 2024, 03:32 PM IST
Purba Bardhaman: আকাশে ঘুড়ির ঝাঁক! পৌষ সংক্রান্তির সকাল জুড়ে শুধু ভো কাট্টা...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৌষ সংক্রান্তির দিন বর্ধমানে সব চোখ থাকে আকাশের দিকে। এদিন একানে থেকে থেকেই আওয়াজ ওঠে 'ভো কাট্টা, ভো কাট্টা'! আজ, সোমবারও সেখানে ছবিটা এক।

আরও পড়ুন: South Dinajpur: জানেন, উত্তরবঙ্গেও আছে এক গঙ্গাসাগর? সংক্রান্তিতে উপচে পড়ছে স্নানার্থীর ভিড়...

অন্যত্র, বিশ্বকর্মা পুজোর সময়ে ঘুড়ির মেলা হলেও বর্ধমানে এই সময়েই হয় ঘুড়ির মেলা। সেই রাজার আমলের প্রাচীন প্রথা রক্ষা করে চলেছে এখনকার প্রজন্ম। একদিন নয়, তিনদিন এই মেলা হয় এখানে। প্রথমদিন বর্ধমান শহরে, দ্বিতীয়দিন বাহিরসর্বমঙ্গলা পাড়ায় হয়। এরপর মেলা হয় সদরঘাটের মাঠে। হাজার হাজার মানুষ আসেন এই ঘুড়ির মেলায়।

আজ, সোমবার সকাল থেকেই ছোটরা ঘুড়ি আর সুতো ভর্তি লাটাই নিয়ে প্রস্তুত। লাটাইয়ে সুতো জুড়ে তারা আকাশে ওড়াচ্ছে ঘুড়ি। আগেকার মতো পেটকাটি, চাঁদিয়াল ইত্যাদি ট্র্যাডিশনাল ঘুড়ি তো আছেই। এছাড়াও আছে হাল ফ্যাশনের নানা রকম ঘুড়ি। এখন কাঁচ আঠা দিয়ে মাঞ্জা তৈরি করা কমে গিয়েছে। কেনা মাঞ্জার প্রচলনই বেশি।

আরও পড়ুন: Jhargram: ঘন কুয়াশায় মোড়া সংক্রান্তির স্নান, পৌষমেলা, মোরগ লড়াই আর টুসু গান...

তবে শুধু ঘুড়ি ওড়ানো নয়, চলে ঘুড়ির লড়াইও। এই লড়াই চলে মাঠে-মাঠে আবার ছাদে-ছাদে। আকাশে চলছে ঘুড়ির লড়াই, পাশাপাশি ছাদে ছাদে মাইক বাজছে। অন্তত একটি বিষয়ের জন্যই এই দিনটি খুব বিশিষ্ট। সেটা হল, এই ঘুড়ি ওড়ানো ও ঘুড়ির লড়াইয়ের উত্তেজনায় মেতেছে মোবাইলে আসক্ত নয়া প্রজন্মের অনেকেই। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.