শাসক-বিরোধী তরজায় ১৫ বছর ধরে কাজ বন্ধ মহানন্দা অ্যাকশন প্ল্যানের

মহানন্দা অ্যাকশন প্ল্যান। ইনঅ্যাকশনের শিকার হয়ে এখন ঠাণ্ডা ঘরে। কাজ শুরু হয়, বাম আমলে। প্রায় পনের বছর হতে চলল তা বন্ধ। অভিযোগ, শাসক-বিরোধী তরজায় জলে, প্রকল্পের কোটি কোটি টাকা। 

Updated By: May 2, 2017, 07:32 PM IST
শাসক-বিরোধী তরজায় ১৫ বছর ধরে কাজ বন্ধ মহানন্দা অ্যাকশন প্ল্যানের

ওয়েব ডেস্ক: মহানন্দা অ্যাকশন প্ল্যান। ইনঅ্যাকশনের শিকার হয়ে এখন ঠাণ্ডা ঘরে। কাজ শুরু হয়, বাম আমলে। প্রায় পনের বছর হতে চলল তা বন্ধ। অভিযোগ, শাসক-বিরোধী তরজায় জলে, প্রকল্পের কোটি কোটি টাকা। 

একটু বৃষ্টিতেই হাঁটু জল। বৃষ্টি হওয়া মানেই শিলিগুড়ির এই অবস্থা। আর বর্ষায়! ... ভয়ঙ্কর জল-যন্ত্রণা। শিলিগুড়িবাসীর দুর্দশা ঘোচাতে ২০০৪ সালে মহানন্দা অ্যাকশন প্ল্যান ঘোষণা করেন তত্‍কালীন পুর-নগরোন্নয়ন মন্ত্রী অশোক ভট্টাচার্য। প্রকল্পে সঙ্গে নেওয়া হয় শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদ বা SJDA এবং পুরনিগমকে। প্রকল্পের প্রথম পর্যায়ের জন্য কেন্দ্রের আর্থিক কমিটি ৩৮ কোটি টাকা মঞ্জুর করে। ২০০৫-০৬ আর্থিক বর্ষে কাজ শুরু করে SJDA, খরচও হয় ৪০ কোটি টাকা। প্রকল্প পরিকল্পনাহীন, প্রথম পর্যায়ের পরই এই অভিযোগে রিপোর্ট জমা পড়ে ন্যাশনাল গঙ্গা রিভার অথরিটির কাছে। দ্বিতীয় পর্যায়ের ১ হাজার কোটি টাকার অনুমোদন আর মেলেনি। বামেদের অভিযোগ, রাজ্যে রাজনৈতিক পালাবদলের পর বর্তমান শাসক দল মহানন্দা অ্যাকশন প্ল্যানকে গুরুত্বই দিচ্ছে না। একটা সময়, আশায় বুক বাঁধেন শিলিগুড়ি বাসী। হয়ত জমা-জলের সমস্যার সুরাহা হয়ে যাবে। কিন্তু এখন তাও জলে। 

.