ছয় হাজার বেসরকারি বাসকে মাসিক ১৫ হাজার টাকা করে প্যাকেজ ঘোষণা মমতার

জানানো হয়েছে, এই প্রকল্পের জন্য খরচ হবে প্রায় ২৭ কোটি টাকা। চালক ও কন্ডাক্টরদের নিয়ে আসা হচ্ছে স্বাস্থ্যসাথীর আওতায়।

Reported By: সুতপা সেন | Edited By: Priyanka Dutta | Updated By: Jun 26, 2020, 06:39 PM IST
ছয় হাজার বেসরকারি বাসকে মাসিক ১৫ হাজার টাকা করে প্যাকেজ ঘোষণা মমতার

নিজস্ব প্রতিবেদন: বেসরকারি বাস ভাড়া বাড়ছে না। তবে বাস চালাতে বেসরকারি বাস মালিকদের আগামী তিন মাস ১৫ হাজার টাকা করে ভর্তুকি দেবে রাজ্য। এ জন্য খরচ হবে ২৭ কোটি টাকা। চালক ও কন্ডাক্টরদের নিয়ে আসা হচ্ছে স্বাস্থ্যসাথীর আওতায়। শুক্রবার নবান্নে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

 লকডাউনের কড়াকড়ি শিথিল হওয়ার পর নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে রাস্তায় নেমেছে বেসরকারি বাস। তবে পেট্রোল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধি। এর মধ্যে যত আসন তত যাত্রী। এই দুইয়ের জেরে আর্থিক ক্ষতির অভিযোগ তুলছিলেন বাস মালিকরা। দীর্ঘ দিন ধরেই বাস ভাড়া বাড়ানোর দাবিতে সরব হয়েছেন মালিকরা।

আরও পড়ুন: কয়লা ক্ষেত্রে ১০০ শতাংশ FDI 'আত্মনির্ভর ভারত'-এর পরিপন্থী, মোদীকে কড়া চিঠি মমতার

শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রীর ঘোষণা, ভাড়া বাড়ানো হবে না। বরং তিন মাস ১৫ হাজার টাকা করে বাস মালিকদের ভর্তুকি দেবে রাজ্য সরকার। যদিও মমতার ঘোষণায় অবশ্য মন ভরছে না বাস মালিক সংগঠনের। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে খুশি নয় বাস মালিক সংগঠনগুলো। বাস মালিকদের দাবি, তাঁদের প্রতিদিন বাস নামাতে খরচ হয়, জ্বালানি বাবদ ৩৫০০ টাকা, বাসচালকের মাইনে ৮০০টাকা, কন্ডাক্টরের মাইনে ৫০০ টাকা অন্যান্য খরচ বাবদ ১০০০ টাকা। মোট দৈনিক খরচ হয় ৫ হাজার ৮০০ থেকে ৬ হাজার টাকা। 

আরও পড়ুন:  ১ জুলাই থেকে কলকাতায় চলতে পারে মেট্রো, ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী

এই ঘোষণার পর বাস মালিক সংগঠনের দাবি, বর্তমানে প্রতিদিন বাস বের করলে গড়ে আয় হচ্ছে ৫ হাজার টাকা। ক্ষতির পরিমাণ ১ হাজার টাকা দৈনিক। সেখানে রাজ্য সরকার দিচ্ছে প্রতি মাসে ১৫ হাজার টাকা। কিন্তু একই সঙ্গে বেশ কিছু প্রশ্ন উঠে যাচ্ছে। ভর্তুকি পাওয়ার জন্য মাসে ন্যূনতম কতদিন পথে বাস নামাতে হবে? দিনে কটা করে ট্রিপ করলে বাস মালিকরা এই টাকা পাবেন?

আরও পড়ুন: Breaking: বাতিল উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা, কীসের ভিত্তিতে নম্বর পড়ুয়াদের?

যদি কোনও বাস মালিক টাকা পেয়ে যাওয়ার পর বাস না চালান, তাঁর ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হবে?বাসের পরিকাঠামো কতটা উন্নত হবে? বাস ঠিক মত নামছে কিনা, সে ব্যাপারে নজরদারি কারা চালাবে? তাতেও যদি বাস মালিকদের মন না ভরে, তাহলে তো নিত্যদিনের হয়রানির সমস্যাটা থেকেই যাচ্ছে! যাত্রী চাপ সামলাতে অবশ্য আরও ৫০০ সরকারি বাস নামছে রাস্তায়। 

.