ইভিএম নিয়ে কমিশনকে তোপ, বলরামপুরে বিজেপিকেও বিঁধলেন মমতা

তৃণমূল কর্মীদের মমতার নির্দেশ, বিজেপির রথযাত্রার পরদিনই একই রাস্তা দিয়ে 'পবিত্র যাত্রা' করবে তৃণমূল। বিজেপির যাত্রার ফলে অপবিত্র পথকে পবিত্র করতে এই কর্মসূচি বলে জানান মমতা। 

Updated By: Nov 28, 2018, 01:57 PM IST
ইভিএম নিয়ে কমিশনকে তোপ, বলরামপুরে বিজেপিকেও বিঁধলেন মমতা

নিজস্ব প্রতিবেদন: মধ্যপ্রদেশে ভোটগ্রহণ চলাকালীনই ফের একবার ভোটযন্ত্রের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার পুরুলিয়ার বলরামপুরে দলীয় সভার মঞ্চ থেকে মমতার হুঁশিয়ারি, ভোটযন্ত্রে ত্রুটি ধরা পড়লে দায় নিতে হবে কমিশনকেই। 

পঞ্চায়েত নির্বাচনে পুরুলিয়ায় বিজেপির উত্থানের পর এদিন দলীয় কর্মীদের কড়া বার্তা দেন মমতা। বলেন, প্রত্যন্ত এলাকায় মানুষের সঙ্গে যোগাযোগ গড়ে তুলুন। পাশাপাশি সরকারি প্রকল্পের সুফল পৌঁছে দিন গরিব মানুষের কাছে। 

তাত্পর্যপূর্ণভাবে এদিন নির্বাচন কমিশনকে আক্রমণ করেন মমতা। বলেন, মধ্যপ্রদেশে ভোট শুরু হতেই ভোটযন্ত্র খারাপ হওয়ার খবর মিলতে শুরু করেছে। আমরা সব বুঝি। ভোটযন্ত্রে কারচুপির কোনও প্রমাণ মিললে দায় নিতে হবে কমিশনকেই। এই নিয়ে আগামী মাসে দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকে তিনি আওয়াজ তুলবেন বলে জানান মমতা। 

এদিনও মমতার ভাষণের সিংহভাগ জুড়ে ছিল বিজেপি। এদিন একযোগে বিজেপি, সিপিএম ও কংগ্রেসকে বেঁধেন মমতা। বলেন, ঝাড়খণ্ড থেকে কিছু লোক এরাজ্যে ঢুকে মাথায় গেরুয়া ফেট্টি বাঁধছে। আবার এখানে কিছু মানুষ যারা লাল জামা পরত এখন গেরুয়া জামা পরছে। সিপিএম বিজেপিকে হাত ধরে এরাজ্যে এনেছে বলে দাবি করে মমতার কটাক্ষ, বাংলার পথঘাট বিজেপিকে চিনিয়েছে সিপিএম-ই। 

চোলাই মদে বিষক্রিয়ায় মৃত ৫, বাড়তে পারে সংখ্যা

এদিন বিজেপির রথযাত্রা কর্মসূচিকেও তীব্র কটাক্ষ করেন মমতা। বলেন, আমরা জগন্নাথের রথ দেখেছি। শ্রীকৃষ্ণের রথ দেখেছি। বিজেপির রথ দেখেছেন? বিজেপির রথকে 'রাবনের রথ' বলে কটাক্ষ করে মমতা বলেন, বড়বড় বিলাসবহুল গাড়ি। ভিতরে  যার কনকনে ঠান্ডা। ভিতরে ফাইভ স্টার হোটেল। সেখান থেকে নেতারা মাঝে মাঝে বেরোবেন। আর ভাষণ দিয়ে দাঙ্গা বাধাবেন। রাবন যাত্রা করবেন। 

তৃণমূল কর্মীদের মমতার নির্দেশ, বিজেপির রথযাত্রার পরদিনই একই রাস্তা দিয়ে 'পবিত্র যাত্রা' করবে তৃণমূল। বিজেপির যাত্রার ফলে অপবিত্র পথকে পবিত্র করতে এই কর্মসূচি বলে জানান মমতা। 

বলরামপুরের সভা থেকে ব্রিগেড সমাবেশের প্রস্তুতিও শুরু করে দিলেন মমতা। ১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের জনসভায় হাজির থাকার জন্য দেশের ২০টি বিরোধী রাজনৈতিক দলের নেতারা রাজি হয়েছেন বলে দাবি করেন মমতা। 

গত পঞ্চায়েত নির্বাচনের পর থেকে রাজনৈতিকভাবে অত্যন্ত তাত্পর্যপূর্ণ হয়েছে পুরুলিয়ার প্রত্য়ন্ত বলরামপুর এলাকা। গেরুয়া ঝড়ে কার্যত তৃণমূলশূন্য হয়ে গিয়েছে গোটা এলাকা। পঞ্চায়েত সমিতিতে মাত্র ৩টি আসন জিতেছে তৃণমূল। এর পরই পুরুলিয়ার দায়িত্ব অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিয়েছেন মমতা। 

   
 

.