Mamata Banerjee: মালবাজারে উদ্ধারকারীদের সাহসিকতার পুরস্কার মমতার, মৃতদের পরিবারকে দিলেন চাকরি

 সোমবার থেকে চারদিনের উত্তরবঙ্গ সফর শুরু করেছেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গ সফরের শুরুতেই জলপাইগুড়ির মালবাজারে মৃতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই মঙ্গলবার প্রশাসনিক বৈঠকে মালবাজারে হড়পা বানে মৃতদের পরিবারকে চাকরি দিলেন তিনি। এমনকী উদ্ধারকারী, যারা সেদিন প্রাণ বাঁচিয়েছিল মানুষের তাদেরও সাহসিকতার জন্য পুরস্কৃতক করলেন মমতা। প্রত্যেককে এক লক্ষ টাকার চেক এবং সিভিক পুলিসে চাকরি দেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

Updated By: Oct 18, 2022, 02:29 PM IST
Mamata Banerjee: মালবাজারে উদ্ধারকারীদের সাহসিকতার পুরস্কার মমতার, মৃতদের পরিবারকে দিলেন চাকরি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার থেকে চারদিনের উত্তরবঙ্গ সফর শুরু করেছেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গ সফরের শুরুতেই জলপাইগুড়ির মালবাজারে মৃতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই মঙ্গলবার প্রশাসনিক বৈঠকে মালবাজারে হড়পা বানে মৃতদের পরিবারকে চাকরি দিলেন তিনি। এমনকী উদ্ধারকারী, যারা সেদিন প্রাণ বাঁচিয়েছিল মানুষের তাদেরও সাহসিকতার জন্য পুরস্কৃতক করলেন মমতা। প্রত্যেককে এক লক্ষ টাকার চেক এবং সিভিক পুলিসে চাকরি দেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

হড়পা বানে মৃত ও আহতদের পরিবারগুলিকেও প্রশাসনিক সভায় আমন্ত্রণ জানানো হয়েছে। উত্তরবঙ্গে পৌঁছেই ক্ষতিগ্রস্ত ৬টি পরিবারের সঙ্গে দেখা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ মালবাজারে প্রশাসনিক সভা সেরে তিনি যাবেন শিলিগুড়িতে। আগেই মালবাজারের দুর্ঘটনার পরে মৃতদের পরিবারকে দু’লক্ষ এবং আহতদের ৫০ হাজার টাকা করে টাকা ক্ষতিপূরণ দিয়েছিল রাজ্য। কেন্দ্রের তরফেও ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছিল। নবান্ন সূত্রে খবর, ওই দিন বানের মধ্যেই যারা সাহসিকতার পরিচয় দিয়ে উদ্ধার করেছিলেন স্থানীয় বাসিন্দাদের তাদের পুরস্কৃত করা হবে। 

প্রসঙ্গত, এদিন মালবাজার আদর্শ বিদ্যালয় স্কুলে প্রশাসনিক বৈঠক করেন এবং মালবাজারে হড়পা বানের নিহত পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন। এদিনের প্রশাসনিক বৈঠকে পাঁচটি দফতরের সচিবরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন খোদ মুখ্য সচিব। দশমীর সন্ধেয় আচমকাই হড়পা বান আসে জলপাইগুড়ির মাল নদীতে। প্রবল স্রোতে ভেসে যান বহু মানুষ। অনেকে আবার সাঁতার কেটে পাড়ে ওঠার আপ্রাণ চেষ্টা করছিলেন। কিন্তু নদীতে স্রোত এতটাই বেশি ছিল যে,পাড়ের দিকে এগোতে পারছিলেন না তাঁরা!  প্রতিমা বিসর্জন করতে গিয়ে প্রাণ গেল শিশু-সহ ৮ জনের। দ্ধকালীন তৎপরতায় চলে উদ্ধারকাজ। উদ্ধার করা গিয়েছে বেশ কয়েকজনকে।

নবান্ন সূত্রে খবর, বিসর্জনের আগাম প্রস্তুতি নেওয়ার জন্য প্রত্যেকটি জেলার প্রশাসনকে সতর্ক করা হয়েছিল। নির্দেশ দেওয়া হয়েছিল, প্রতিমা নিরঞ্জনের সময়ে ঘাটে যেন বেশি লোকের জমায়েত না হয় এবং কেউ যাতে নদীর বেশি গভীরে চলে না যান, তা নিশ্চিত করতে এলাকাভিত্তিক নজরদারি চালাতে হবে। শুধু তাই নয়, মাল নদীতে হড়পা বানের আগাম সতর্কবার্তাও ছিল। নবান্ন থেকে রিপোর্ট তলব করার পর, মালবাজারকাণ্ডে  নদী বিশেষজ্ঞকে দিয়ে তদন্তের নির্দেশ দেন জেলাশাসক।

আরও পড়ুন, Jalpaiguri: এই কার্তিকে তিথি মেনেই হল রাধাগোবিন্দের স্নান-উৎসব; নদীজলে ভাসল প্রদীপ...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.