Jalpaiguri: এই কার্তিকে তিথি মেনেই হল রাধাগোবিন্দের স্নান-উৎসব; নদীজলে ভাসল প্রদীপ...

Jalpaiguri: এই স্নান অনুষ্ঠান এবং এর সঙ্গে বিজড়িত আচার ইত্যাদি অতি প্রাচীন কাল থেকে চলে আসছে। আজও বহু মানুষ তিথি মেনে রাধাগোবিন্দের স্নানোৎসব পালন করেন।

Updated By: Oct 18, 2022, 03:40 PM IST
Jalpaiguri: এই কার্তিকে তিথি মেনেই হল রাধাগোবিন্দের স্নান-উৎসব; নদীজলে ভাসল প্রদীপ...

প্রদ্যুৎ দাস: এখনও আজও স্থানিক সংস্কৃতি ও পুজো-আচ্ছা বেঁচে রয়েছে। নানা সামাজিক সংকট, রোগ-মহামারি ইত্যাদির পরেও সাধারণ মানুষ তাদের নিজেদের ধর্ম-সংস্কৃতির ধ্বজা ঊর্ধ্বে তুলে ধরেন।

ঠিক সেভাবেই জলপাইগুড়ি সদর ব্লকের পাতকাটা মোড়লপাড়া-সহ বিভিন্ন গ্রামাঞ্চলে সাধারণ মানুষ মেতে উঠলেন এই এলাকার এক বিশেষ অনুষ্ঠানে। সোমবার রাতে দেখা গেল রাধা গোবিন্দের স্নান উপলক্ষে পূজা অর্চনা-সহ সমবেত কীর্তন। প্রাচীন কাল থেকে এই রীতি পালন করে আসা হচ্ছে। আজও উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় তিথি অনুযায়ী এই আয়োজন করা হয়ে থাকে।

আরও পড়ুন: Diwali Lamps: এবার দীপাবলিতে ঘরে জ্বালুন আলাদিনের আশ্চর্য প্রদীপ, জলপ্রদীপ! মিলছে বাজারেই...

কীর্তনে অংশ নেওয়া এক ব্যক্তি বলেন, এই আচার-অনুষ্ঠান পৌরাণিক কাল থেকে চলে আসছে,
আজও সনাতন ধর্মের মানুষ তিথি মেনে এই রাধাগোবিন্দের স্নান এবং কীর্তন করেন। অন্য এক পুণ্যার্থী শান্তি রায় জানান, প্রতি বছর এমন সময়ে তিথি মেনে এই রাধাগোবিন্দের এই স্নান-অনুষ্ঠান হয়। 

ভোরে নদীতে নেমে প্রদীপ ভাসিয়ে রাধাগোবিন্দকে স্নান করানো হয়। এর পর সারাদিন কীর্তন, পূজা এবং ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ চলতে থাকে। সপ্তমী তিথিতে রাধাগোবিন্দের এই পূজা ও স্নান অনুষ্ঠান হয়। পুজো শেষে জলে স্নান করে প্রদীপ ভাসানো হয়ে থাকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.