Mamata Banerjee: হড়পা বানে গাফিলতিতে দোষীদের ছাড় নয়, কড়া বার্তা মমতার

মালবাজারে প্রশাসনিক বৈঠক। হড়পা বানে নিহতদের পরিবারের হাতে চাকরি নিয়োগপত্র তুলে দিলেন মুখ্যমন্ত্রী।  সাহসিকতার জন্য পুরস্কার পেলেন উদ্ধারকারীরাও।  

Updated By: Oct 18, 2022, 05:05 PM IST
Mamata Banerjee: হড়পা বানে গাফিলতিতে দোষীদের ছাড় নয়, কড়া বার্তা মমতার

প্রবীর চক্রবর্তী: 'হড়পা বান আসবে, প্রশাসন জানত না। তদন্ত চলছে। দোষী হলে কেউ ছাড়া পাবে না'। মালবাজারে প্রশাসনিক বৈঠক থেকে বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। মৃতদের পরিবারের হাতে তুলে দিলেন চাকরির নিয়োগপত্র। এমনকী, সাহসিকতার জন্য ১ লক্ষ টাকা করে পুরস্কার দেওয়া হল উদ্ধারকারীদেরও। মুখ্যমন্ত্রীর ঘোষণা, চাইলে সিভিক পুলিসে চাকরিও করতে পারেন তাঁরা। 

৪ দিনের সফরে এখন উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী। সোমবার মালবাজারে পৌঁছেই হড়পা বানে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করেন তিনি। তাঁদের কাছে জানতে চান, কীভাবে এই বিপর্যয় ঘটল? প্রশাসনের তরফে কোনও গাফিলতি ছিল না কিনা। মুখ্য়মন্ত্রী বলেন, 'উৎসব তো সবার আনন্দ কেটেছে। কিন্তু কখনও কখনও কোনও পরিবারের বিপর্যয় ঘটে, দুর্যোগ ঘটে, অঘটন ঘটে। মালে সেরকমই একটি ঘটনা ঘটেছিল। হড়পা বানে ৮ জনের মৃত্যু হয়। আমি এখনও পর্যন্ত ৬ জনের পরিবারের সঙ্গে দেখা করলাম'। 

এদিকে মালবাজারকাণ্ডে ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে মৃতদের পরিবারপিছু  ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। ৫০ টাকা করে পাবেন আহতরা। এদিন মালবাজারে প্রশাসনিক বৈঠক মৃতদের পরিবারের হাতে চাকরি নিয়োগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী। মাল ব্লকেই গ্রুপ ডি কিংবা কনস্টেবল পদে পরিবারের একজন সদস্য চাকরি পাবেন বলে সূত্রের খবর। মমতা বলেন, 'জলটা কোথা থেকে এল, আমার তদন্ত শুরু করেছি। আমাদের নজরে ছিল না। প্রতিবার যেভাবে বিসর্জন দেওয়া হয়, সেভাবেই সতর্ক করা হয়েছিল। একটা দুর্ঘটনা ঘটে গিয়েছে'।

ঘটনাটি ঠিক কী? দশমীর সন্ধেয় আচমকাই হড়পা বান আসে জলপাইগুড়ির মাল নদীতে। প্রবল স্রোতে ভেসে যান বহু মানুষ। অনেকে আবার সাঁতার কেটে পাড়ে ওঠার আপ্রাণ চেষ্টা করছিলেন। কিন্তু নদীতে স্রোত এতটাই বেশি ছিল যে,পাড়ের দিকে এগোতে পারছিলেন না তাঁরা! মালবাজারে প্রতিমা বিসর্জন করতে গিয়ে মৃত্যু হয় শিশু-সহ ৮ জনের। 

নবান্ন সূত্রে খবর, বিসর্জনের আগাম প্রস্তুতি নেওয়ার জন্য প্রত্যেকটি জেলার প্রশাসনকে সতর্ক করা হয়েছিল। নির্দেশ দেওয়া হয়েছিল, প্রতিমা নিরঞ্জনের সময়ে ঘাটে যেন বেশি লোকের জমায়েত না হয় এবং কেউ যাতে নদীর বেশি গভীরে চলে না যান, তা নিশ্চিত করতে এলাকাভিত্তিক নজরদারি চালাতে হবে। শুধু তাই নয়, মাল নদীতে হড়পা বানের আগাম সতর্কবার্তাও ছিল। তাহলে কীভাবে দুর্ঘটনা ঘটল? নবান্নে বিস্তারিত রিপোর্ট জমা দিয়েছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। মালবাজারে বিপর্যয়ে এবার তদন্ত শুরুর কথা জানালেন খোদ মুখ্যমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.