পাহাড়ে আইন-শৃঙ্খলা স্ট্র্যাটেজি নিয়ে রিচমন্ড হিলে শীর্ষ বৈঠক মমতার

পাহাড়ের আইন-শৃঙ্খলা নিয়ে কী স্ট্র্যাটেজি নেওয়া হবে? ঠিক করতে রিচমন্ড হিলে পুলিস-প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতি মোকাবিলায় সতকর্তার সঙ্গেই কড়া পদক্ষেপের পথে হাঁটতে চাইছে সরকার।

Updated By: Jun 9, 2017, 11:12 PM IST
পাহাড়ে আইন-শৃঙ্খলা স্ট্র্যাটেজি নিয়ে রিচমন্ড হিলে শীর্ষ বৈঠক মমতার

ওয়েব ডেস্ক: পাহাড়ের আইন-শৃঙ্খলা নিয়ে কী স্ট্র্যাটেজি নেওয়া হবে? ঠিক করতে রিচমন্ড হিলে পুলিস-প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতি মোকাবিলায় সতকর্তার সঙ্গেই কড়া পদক্ষেপের পথে হাঁটতে চাইছে সরকার।

একদিকে কড়া প্রশাসনিক পদক্ষেপের হুঁশিয়ারি। অন্যদিকে, জিটিএ-র হিসেব খতিয়ে দেখতে স্পেশ্যাল অডিট। প্রবল চাপে বিমল গুরুং। সিদ্ধিনাথ গুপ্তা, অজয় নন্দা, জাভেদ শামিম। পাহাড়ের আইন-শৃঙ্খলা বজায় রাখার বিশেষ দায়িত্ব এই তিন IPS অফিসারকে দেওয়া হয়েছে।

শুক্রবার দার্জিলিংয়ের রিচমন্ড হিলে তিন অফিসারের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে ছিলেন, মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিসের ডিজি। নবান্ন সূত্রে খবর, পাহাড় নিয়ে সরকার সতর্ক হলেও মোর্চার জঙ্গিপনা নিয়ে নরম হওয়ার প্রশ্নই নেই। ফলে, পাহাড়ে প্রশাসনের রণকৌশল কী হবে তা ঠিক করতেই এ দিন পুলিস-প্রশাসনের সঙ্গে বৈঠক করেন
মুখ্যমন্ত্রী।

সরকারের এই সিদ্ধান্তে আরও চাপে মোর্চা। জিটিএ-র হিসাবের খাতা নিয়ে ক্যাগ প্রশ্ন তোলায় স্পেশ্যাল অডিট করাচ্ছে রাজ্য সরকার। গত তিন আর্থিক বছরে GTA-কে ১৫৪২ কোটি টাকা দেওয়া হয়। এই তিন আর্থিক বছরের হিসাব খতিয়ে দেখবে স্পেশ্যাল অডিট টিম।
এ জন্য অর্থ দফতরের ডেপুটি কমিশনার-অডিট, জয়ন্ত মজুমদারের নেতৃত্বে গঠিত ৬ সদস্যের টিম ইতিমধ্যেই পাহাড়ে পৌছে গেছে। সরকারের সিদ্ধান্ত, GTA-র স্পেশ্যাল অডিট রিপোর্ট জনসমক্ষে আনা হবে।  

অর্থ দফতর সূত্রে বলা হচ্ছে, মোর্চা নেতারা আর্থিক তথ্য গোপন করতে চাইলেও এই অডিট টিম এতটাই দক্ষ যে কাজ করতে তাদের অসুবিধা হবে না। GTA অফিসাররা সরকারি কর্মী হওয়ায় তথ্য মিলতে তেমন অসুবিধা হবে না বলেও মনে করছে অর্থ দফতর।

বৃহস্পতিবার, ভানু ভবন থেকে পুলিসকে লক্ষ্য করে আক্রমণ করা হয়। অনুমতি ছাড়া আগামী দু-মাসের জন্য ভানু ভবনে বহিরাগতদের ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছেন দার্জিলিংয়ের জেলাশাসক। মদন তামাং খুনে দোষীদের দ্রুত বিচারের দাবি তুলে পাহাড়ে মোর্চার ওপর চাপ বাড়াতে শুরু করেছে তৃণমূল। সব মিলিয়ে জিটিএ নির্বাচনের আগে প্রবল চাপে মোর্চা সুপ্রিমো। আর, এই পরিস্থিতিতে পাহাড়ে প্রশাসন কোন পথে হাঁটে সেদিকে নজর রাজনৈতিক মহলের। (আরও পড়ুন- 'রণংদেহি' মোর্চাকে কোণঠাসা করতে পথে মমতা )

.