দুই জরায়ুতে দুই সন্তান; বিরলতম ঘটনার সাক্ষী থাকল পশ্চিমবঙ্গ

Updated By: Oct 8, 2017, 05:32 PM IST
দুই জরায়ুতে দুই সন্তান; বিরলতম ঘটনার সাক্ষী থাকল পশ্চিমবঙ্গ
দুই শিশুকে নিয়ে টুম্পা রায়। নিজেস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : আমাদের দেশেই শুধু নয়, গোটা বিশ্বেই এমন ঘটনা একপ্রকার বিরল। যমজ সন্তানের জন্ম অহরহ ঘটনা। কিন্তু, তাই বলে শরীরে দুটো জরায়ু, তারপর আবার প্রতি জরায়ুতে একটি করে সন্তানধারণ- এমন ঘটনার কথা চিকিত্সাবিজ্ঞানে বিরলতম। শনিবার যমজ সন্তানের জন্ম দিলেন বনগাঁর গোপালনগর থানার চালকি গ্রামের বছর ২২-এর টুম্পা রায়। বিরল এই ঘটনাই এখন গোটা এলাকায় এখন একমাত্র আলোচনার বিষয়।

শনিবার প্রসব যন্ত্রণা নিয়ে স্থানীয় এক বেসরকারি হাসপাতালে ভর্তি হন টুম্পা। স্বামী অপূর্ব রায় কর্মসূত্রে ভিনরাজ্যে থাকেন। তিনি উপস্থিত না থাকলেও টুম্পার শ্বশুবাড়ির লোকেরাই তাঁকে হালপাতালে নিয়ে যান। চিকিত্সক বিশ্বজিৎ হালদার সিজার করতে গিয়ে দেখেন টুম্পার শরীরে দু'টি ইউটেরাস বা জরায়ু রয়েছে। আর তাদের প্রত্যেকটিতে রয়েছে একটি করে শিশু। বিরল এই ঘটনা দেখে প্রথমটায় কিছুটা হকচকিয়ে গিয়েছিলেন চিকিত্সক। মুহূর্তের মধ্যে সামলে নিয়ে, তিনি সিদ্ধান্ত নেন কন্যা সন্তানকে স্বাভাবিকভাবেই প্রসব করানো হবে। অন্যদিকে, সিজারের মাধ্যমে জন্ম দেওয়া হবে পুত্র সন্তানকে। অবশেষে তেমনটাই করা সম্ভব হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মা ও দুই সন্তান সম্পূর্ণ সুস্থ রয়েছে।

চিকিত্সক বিশ্বজৎ হালদার বলেন, "আমার ১২ বছরের কর্মজীবনে এমন ঘটনার কথা আগে কখনও শুনিনি। তাই প্রথমটায় একটু চিন্তায় ছিলাম। পরে অবশ্য অপারেশন টেবিলে সিজারের সিদ্ধান্ত নিয়ে ফেলি।''

আরও পড়ুন: চিকিত্সায় গাফিলতি, প্রসূতি মৃত্যু, উত্তেজনা জলপাইগুড়ি সদর হাসপাতালে

.