মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় বড়সড় ফাঁক, স্বীকার করল নবান্নের

জেড প্লাস শ্রেণির নিরাপত্তা পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীকে ঘিরে থাকে চারটি নিরাপত্তা বেষ্টনী।

Updated By: Feb 22, 2018, 08:07 PM IST
মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় বড়সড় ফাঁক, স্বীকার করল নবান্নের

নিজস্ব প্রতিবেদন : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা ব্যবস্থায় বড়সড় ফাঁক থাকার কথা স্বীকার করে নিল নবান্ন। নবান্ন সূত্রে জানানো হয়েছে, এদিন হেমতাবাদে মমতার মঞ্চে দু'জন মহিলা উঠে পড়ার ঘটনায় ইতিমধ্যেই উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই ঘটনায় দু'টি পৃথক তদন্ত করা হবে। জানা গেছে, তদন্ত হবে রাজ্য পুলিসের ডিজির নেতৃত্বে। অপর তদন্তটি করবে ডিরেক্টর অফ সিকিওরিটি।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, জেড প্লাস শ্রেণির নিরাপত্তা পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীকে ঘিরে থাকে চারটি নিরাপত্তা বেষ্টনী। সবচেয়ে বাইরের স্তর 'এ' জোন। ‌যেখানে কড়া নজরদারি চালান নিরাপত্তারক্ষীরা আওতায় পড়ে। দ্বিতীয় স্তর 'বি' জোনে থাকে জেলা পুলিস। তৃতীয় স্তর 'সি' জোনেও থাকে জেলা পুলিস। ডিজির নেতৃত্বে তদন্ত কমিটি খতিয়ে দেখবে কীভাবে এই তিন স্তরের নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে ঢুকে পড়লেন ওই দুই মহিলা।

এই তিন স্তরের পর একদম ভিতরের স্তর 'ডি' জোনে থাকে ডিরেক্টর অফ সিকিওরিটি, মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত নিরাপত্তা রক্ষীরা। মঞ্চের দুপাশে যে সিঁড়ি থাকে, তাতে থাকেন দুই মহিলা নিরাপত্তারক্ষী। এই সবকিছু পেরিয়ে কীভাবে দুই মহিলা মমতার মঞ্চে উঠে পড়লেন, তদন্তে তা খতিয়ে দেখবে ডিরেক্টর অফ সিকিওরিটি। নবান্ন সূত্রে জানা গেছে, তদন্তে যাঁরা দোষী প্রমাণিত হবেন, আগামী দিনে তাঁরা শাস্তির মুখে পড়তে হবে।

আরও পড়ুন, পুলিসের চোখে ধুলো দিয়ে মমতার মঞ্চে দুই মহিলা, মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন

এদিন হেমতাবাদে মুখ্যমন্ত্রীর সভা চলাকালীন বাবার খুনের বিচারের দাবিতে আচমকাই মঞ্চে উঠে পড়েন আমেনা খাতুন ও রাবেয়া খাতুন নামে দুই মহিলা। গোটা ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায় সভাস্থলে। জানা গেছে, এর আগে মালদাতেও দুই বোন মমতার মঞ্চে ওঠার চেষ্টা করেছিলেন। সেবার চেষ্টা সফল না হলেও, এদিন হেমতাবাদে তাঁদের প্রচেষ্টা সফল হয়। তবে এত শোরগোলের পরেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই দুই মহিলার কাছ থেকেই তাঁদের দাবিদাওয়া শোনেন। সুরাহার আশ্বাসও দেন।

.