Fire Crackers: বাজিতে 'সবুজ বিপ্লব'! বজবজে শুরু বিশেষ প্রশিক্ষণ শিবির

প্রথম দিন প্রশিক্ষণ নিলেন বিভিন্ন জেলার ৪০ জন বাজি নির্মাতা।  প্রশিক্ষণ শেষে সার্টিফিকেটও দেওয়া হল তাঁদের।

Updated By: Jul 4, 2022, 06:14 PM IST
Fire Crackers: বাজিতে 'সবুজ বিপ্লব'! বজবজে শুরু বিশেষ প্রশিক্ষণ শিবির

অয়ন ঘোষাল: আদালতের সঙ্গে টানাপোড়েনে ইতি।  বাজিতে এবার 'সবুজ বিপ্লব'। বজবজে প্রথম দিন প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট পেলেন বিভিন্ন জেলার ৪০ জন বাজি নির্মাতা। 

পুজোর পর রাজ্যে তখন ফের উর্ধ্বমুখী করোনার গ্রাফ। সংক্রমণ এতটাই বেড়েছিল যে, জেলায় জেলায় চালু হয়েছিল মাইক্রো কনটেইনমেন্ট। গত বছর কালীপুজোয় সবরকমের বাজি পোড়া নিষিদ্ধ ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ ছিল,  পরিবেশবান্ধব বাজি আলাদা করে যাচাই করা সম্ভব নয়। পরে অবশ্য সেই রায় খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। কালিপুজো পরিবেশবান্ধব আতসবাজি পোড়ানোর অনুমতি দেয় শীর্ষ আদালত।

আরও পড়ুন: Bibhum: স্ত্রীকে কুপিয়ে খুন! বীরভূমে গণপিটুনিতে মৃত্যু যুবকের

দুর্গাপুজোর আর ১০০ দিনও বাকি নেই। তারপরেই কালীপুজো আর দীপাবলী। এবছর কী হবে? বজবজের ঘোষপাড়া এলাকায় একটি বাড়িতে গ্রিন বাজির তৈরির প্রশিক্ষণ শিবির শুরু করল National Environment and Engeneering Research Institute (NEERI)। ইতিমধ্য়েই ইতামিলনাড়ু শিবকাশি, হরিয়ানার রোহতক-সহ দেশের বিভিন্ন প্রান্তে বাজি নির্মাতাদের গ্রিন বাজি তৈরির প্রশিক্ষণ ও পরে সার্টিফিকেট দেওয়া হয়েছে NEERI-র তরফে।

আরও পড়ুন: Pandua: দুই সহপাঠীর মারামারি থামানোর চেষ্টা, স্কুলপড়ুয়াকে তুলে আছাড় অভিভাবকের!

নাগপুরে থেকে এসেছিলেন NEERI-র প্রধান বিজ্ঞানী সাধনা রাইলু। এ রাজ্যের বৈধ বাজি নির্মাতার সংখ্যা 70। এদিন বজবজে গ্রিন বাজির তৈরির প্রশিক্ষণ নিলেন ৪০ জন। সার্টিফিকেটও দেওয়া হল তাঁদের। কী এই গ্রিন বাজি? বাজির কটুগন্ধযুক্ত যে ধোঁয়ায় দমবন্ধ হয়ে আসে, গ্রিন বাজি থেকে তেমন ধোঁয়া উৎপন্ন হয় না। সোডিয়াম নাইট্রেট, লোহাচুর, গন্ধক, চারকোল-সহ বিভিন্ন উপাদান দিয়ে গোপন ফর্মূলায় তৈরি করা হয় এই বাজি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.