স্বাস্থ্যসাথী কার্ডে দুর্ভোগ অব্যাহত, বারাসতে ২ রোগীকে ফিরিয়ে দিল নার্সিংহোম

সরকারের কাছে সাহায্য় চেয়েছে পরিবার।

Updated By: Jan 16, 2021, 11:12 PM IST
স্বাস্থ্যসাথী কার্ডে দুর্ভোগ অব্যাহত, বারাসতে ২ রোগীকে ফিরিয়ে দিল নার্সিংহোম

নিজস্ব প্রতিবেদন: 'দুয়ার সরকার' কর্মসূচির শিবির থেকে স্বাস্থ্যসাথীর কার্ড করানোর ঝক্কি কম নয়। কিন্তু কার্ড করিয়েও কি কোনও লাভ হবে? বেড খালি না থাকার অজুহাতে ২ রোগীকে ফিরিয়ে দিল নার্সিংহোম কর্তৃপক্ষ। সরকারের কাছে সাহায্য চেয়ে আবেদন করেছেন পরিবারের লোকেরা। ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বারাসতে।

হাবড়ার শ্রীনগর এলাকার বাসিন্দা দীপালী পাল। দিন দুয়েক আগে স্ট্রোকে আক্রান্ত হন তিনি। এরপর ধীরে ধীরে শারীরিক অবস্থার অবনতি হয়। পরিবারের লোকেরা জানিয়েছেন, শনিবার সকালে বারাসতের একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয় রোগীকে। সেখানকার বর্হিবিভাগের চিকিৎসক দীপালীকে ওই নার্সিংহোমেই ভর্তি করার পরামর্শ দেন। কিন্তু স্বাস্থ্যসাথীর কার্ড সঙ্গে না থাকায় তখন ওই মহিলাকে ভর্তি করানো যায়নি। বিকেলে যখন স্বাস্থ্য়সাথী কার্ড নিয়ে ফের নার্সিংহোমে যান পরিবারের লোকেরা, তখন বেড না থাকার অজুহাতে ভর্তি নেওয়া হয়নি বলে অভিযোগ। নিরুপায় হয়ে সরকারের কাছেই সাহায্যে আবেদন জানিয়েছেন দীপালী পালের পরিবারের লোকেরা।

আরও পড়ুন: স্বাস্থ্যসাথী কার্ড ফেরাল নার্সিংহোম, বিনা চিকিৎসায় মৃত্যু প্রৌঢ়ের

একই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন চন্দন দাস নামে এক যুবকও। তিনি বারাসতের বামুনগাছি এলাকার বাসিন্দা।  দিন কয়েক আগে পথ দুর্ঘটনায় পায়ে চোট পান ওই যুবক। পরিবারের লোকেদের দাবি, গতকাল স্বাস্থ্যসাথীর কার্ড নিয়ে বারাসতের ওই একই নার্সিংহোমে চিকিৎসা করাতে গিয়েছিলেন চন্দন। কিন্তু বেড না থাকার কারণ দেখিয়ে তাঁকেও ফিরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। শেষপর্যন্ত পথ দুর্ঘটনায় আহত যুবককে কলকাতার এনআরএস হাসপাতালে নিয়ে যান পরিবারের লোকেরা। এখন সেই হাসপাতালেই ভর্তি রয়েছেন তিনি।

আরও পড়ুন: জমিবিবাদের জেরে বোমাবাজি, জড়াল স্থানীয় তৃণমূলের নাম

উল্লেখ্য,  শিলিগুড়ির তালিকাভুক্ত একাধিক নার্সিংহোমে ঘুরেও শেষপর্যন্ত বিনা চিকিৎসায় মারা গিয়েছেন এক প্রৌঢ়। পরিবারে লোকেদের দাবি, স্বাস্থ্যসাথী কার্ড দেখে প্রতিটি নার্সিংহোম কর্তৃপক্ষই তাঁদেরকে জানায়, "এখানে চিকিৎসক নেই।"

.