Panchayat Election 2023: কেন্দ্রে কুস্তি, পঞ্চায়েতে দোস্তি? বিজেপিকে বোর্ড গড়তে সমর্থন তৃণমূলের!

বোর্ড গঠনের শুরুতেই বিজেপির পক্ষ থেকে প্রধান এবং উপপ্রধানের নাম প্রস্তাব করা হয়। সিপিআইএম-এর তরফেও প্রধান এবং উপপ্রধানের নাম প্রস্তাব করা হয়। কিন্তু শাসকদলের পক্ষ থেকে কোনও নাম প্রস্তাব দেওয়া হয়নি।

Updated By: Aug 12, 2023, 02:30 PM IST
Panchayat Election 2023: কেন্দ্রে কুস্তি, পঞ্চায়েতে দোস্তি? বিজেপিকে বোর্ড গড়তে সমর্থন তৃণমূলের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রে যখন বিজেপি সরকারের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে তৃণমূল, বিভিন্ন ইস্যুতে চাপ বাড়াচ্ছে মোদী সরকারের উপর। তখন এই বাংলাতেই উলটপুরাণ! বিজেপিকে বোর্ড গড়তে সমর্থন তৃণমূলের। শাসকদলের সমর্থনে পঞ্চায়েতে বোর্ড গঠন করল বিজেপি। এমনটাই ঘটেছে সারেঙ্গা গ্রাম পঞ্চায়েতে। 

সাঁকরাইলে পঞ্চায়েত গণনাকেন্দ্রে ঝামেলা পর থেকে সারেঙ্গা পঞ্চায়েত খবরের শিরোনামে চলে আসে। নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, সারেঙ্গার ৬টি আসনে পুনরায় ভোট হবে। তবে তার মধ্যেই সারেঙ্গা পঞ্চায়েতে যে কটি আসনে ফলাফল বের হয়েছিল, সেই জয়ী প্রার্থীদের নিয়ে বোর্ড গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। এখন মোট ২৪টি আসনের মধ্যে ১৮টির ফল বের হয়েছে। যার মধ্যে বিজেপি পেয়েছে ৬টি আসন আর সিপিআইএম  ও আইএসএফ জোট ৭টি। তৃণমূল জয়লাভ করে ৫টি আসনে। বোর্ড গঠনের শুরুতেই বিজেপির পক্ষ থেকে প্রধান এবং উপপ্রধানের নাম প্রস্তাব করা হয়। সিপিআইএম-এর তরফেও প্রধান এবং উপপ্রধানের নাম প্রস্তাব করা হয়। কিন্তু শাসকদলের পক্ষ থেকে কোনও নাম প্রস্তাব দেওয়া হয়নি।

ভোটাভুটির মাধ্যমে বিজেপি প্রধান এবং উপপ্রধান ঠিক হয়। তাদের সমর্থন করে তৃণমূল। প্রধান হন সুজাতা টকাল ও উপপ্রধান দীপা নস্কর। তৃণমূলের সমর্থনেই সারেঙ্গা পঞ্চায়েত দখলে নেয় বিজেপি। এই ঘটনায় বামেদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে তৃণমূল সামনে থেকেই একপ্রকার বিজেপিকে সমর্থন করল। যেজন্যই ওদের 'বিজেমূল' বলে আখ্যা দেওয়া হয়। বামেদের তরফে বিজেপি ও তৃণমূলের গোপন আঁতাতের দিকে আঙুল তোলা হয়েছে। যদিও এখনও ৬টি আসনে ভোট বাকি আছে। তাই নির্বাচনের দিন ঘোষণা হলে কী হয়, সেই দিকে তাকিয়ে সাঁকরাইলবাসী।

প্রসঙ্গত, আগেই কেন্দ্রে বিরোধিতার মধ্যেই পঞ্চায়েতে রাম-বাম জোটের বোর্ড গঠনের ঘটনা সামনে এসেছে।  মেদিনীপুরের মহিষাদল ব্লকের  অমৃতবেরিয়া অঞ্চলে সিপিআইএমের হাত ধরে বোর্ড গঠন করেছে বিজেপি। বোর্ড গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল দুই জয়ী সিপিএম প্রার্থীর। বোর্ড গঠনে বিজেপিকে সমর্থন করে সিপিএমের এক জয়ী প্রার্থী। আরেকজন ভোটদান থেকে বিরত থাকে। ওদিকে, মন্ত্রীর খাসতালুকে সংখ্যাগরিষ্ঠতা পেয়েও পঞ্চায়েত হাতছাড়া হয়েছে তৃণমূলের। মন্ত্রীর উজ্জ্বল বিশ্বাসের বিধানসভা কেন্দ্র নদিয়ার কৃষ্ণনগর দক্ষিণ বিধানসভা। সেই বিধানসভার অধীনেই রয়েছে রুইপুকুর পঞ্চায়েত। সেখানে ২ জন সিপিআইএম ও তৃণমূলের ২ জয়ী সদস্যদের সমর্থনে বোর্ড গঠন করেছে বিজেপি! 

আরও পড়ুন, Raigunj: বিজেপি প্রধান হতেই ভোটাভুটির নথি-ই খেয়ে নিলেন তৃণমূল প্রার্থী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.