Purba Bardhaman: দিনে-দুপুরে 'জলদস্যু'! পুজোর আবহে দামোদরে মূর্তিমান আতঙ্ক...

Purba Bardhaman: জলদস্যুদের কায়দায় পূর্ব বর্ধমানে ঢুকে দামোদর থেকে বালি লুট করে নিয়ে যাচ্ছে হুগলির বালি মাফিয়ারা। উৎসব উপলক্ষে সব অফিস-কাছারিতে ছুটি চলছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে হুগলির বালি মাফিয়ারা নৌকো নিয়ে ঢুকে পড়ছে পূর্ব বর্ধমানে।

Updated By: Oct 31, 2023, 03:18 PM IST
Purba Bardhaman: দিনে-দুপুরে 'জলদস্যু'! পুজোর আবহে দামোদরে মূর্তিমান আতঙ্ক...
প্রতীকী ছবি।

অরূপ লাহা: পুজোর ছুটির সুযোগ কাজে লাগিয়ে জলদস্যুদের কায়দায় পূর্ব বর্ধমানে ঢুকে দামোদর থেকে বালি লুট করে নিয়ে চলে যাচ্ছে হুগলির বালি মাফিয়ারা। উৎসব উপলক্ষে সব অফিস-কাছারিতে ছুটি চলছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে জলদস্যুদের কায়দায় হুগলি জেলার বালি মাফিয়ারা  নৌকো নিয়ে ঢুকে পড়ছে পূর্ব বর্ধমানে। দিনে-দুপুরেই তারা দামোদর নদ থেকে বালি লুট করে বালিভর্তি নৌকা নিয়ে হুগলি জেলায় ফিরে যাচ্ছে। এই বালি মাফিয়াদের দাপট ও চোখরাঙানিতে এখন তটস্থ জেলার জামালপুর থানার জ্যোৎশ্রীরাম গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত কোরা ও  শিয়ালি গ্রামের বাসিন্দারা। তাঁরা চাইছেন ভিন জেলার বালি মাফিয়াদের দৌরাত্ম্য দমনে অবিলম্বে পদক্ষেপ করুক পুলিস ও প্রশাসন। নয়তো বেআইনি ভাবে দামোদর নদ থেকে এভাবে বালি তুলে নিতে থাকলে তাঁদের গ্রাম বিপদে পড়বে।

আরও পড়ুন: Malbazar: পঁচাশি বছর আগে দুর্ভিক্ষের সময়ে শুরু! বিরল কী মেলে ধনকুবেরের এই পুজোয়?

কোরা গ্রামটি হুগলির একেবারে লাগোয়া। বলতে গেলে এই গ্রামটিই হুগলি ও পূর্ব বর্ধমানের বর্ডার! এই গ্রামের পরেই রয়েছে হুগলির পুরশুড়া থানার অন্তর্ভুক্ত খুশিগঞ্জ গ্রাম। আবার কোরা গ্রামের পাশেই জ্যোৎশ্রীরাম গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত শিয়ালি গ্রাম। এই দুই গ্রামের বাসিন্দারা জানান, কয়েকমাস হল হুগলি জেলার বালি মাফিয়ারা যন্ত্রচালিত নৌকা নিয়ে দামোদর দিয়ে চলে আসছে কোরা ও শিয়ালি এলাকায়। প্রতিদিন কমবেশি ডজনখানেক নৌকা নিয়ে তারা ঢুকছেই।

এইরকম এক দল বালি মাফিয়া দিনের বেলায় দামোদর থেকে বালি তুলে নৌকা ভরে সন্ধ্যার আগেই হুগলিতে চলে যাচ্ছে। আবার সন্ধ্যার পর হুগলির অন্য আর এক দল বালি মাফিয়া একই কায়দায় কোরা ও শিয়ালি এলাকায় ঢুকে পড়ছে। তারা সারা রাত ধরে দামোদর থেকে বালি তুলে নিয়ে ভোরের আলো প্রায় ফোটার সঙ্গে সঙ্গেই হুগলি রওনা দিয়ে দিচ্ছে।

কোরা ও শিয়ালি গ্রামের বাসিন্দাদের অভিযোগ, পুজোর সময়ে বালি মাফিয়াদের দৌরাত্ম্য আরও কয়েক গুণ বেড়েছে। বালি মাফিয়ারা শিয়ালি গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের খুব কাছে থাকা দামোদর নদ থেকে বালি তুলে নিয়ে চলে যাচ্ছে। জলদস্যুদের কায়দায় হুগলি জেলার খুশিগঞ্জ, চৈতন্যবাটি, নিশ্চিন্তপুর, ভাঙামোরা, কালিকাপুর ও কুমরুলের দিক থেকে বালি মাফিয়ারা আসছে বলে গ্রামবাসীরা জানিয়েছেন।

শিয়ালি গ্রামের প্রবীণ বাসিন্দা রমণীকান্ত পান বলেন, গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের গায়েই রয়েছে দামোদর নদ। স্কুলের পাশে বসতিও রয়েছে। তা জেনেও হুগলির বিভিন্ন এলাকার লোকজন প্রতিদিন দামোদরের ওই জায়গায় নৌকা নিয়ে জড়ো হচ্ছে। সেখান থেকে নৌকা ভর্তি বালি তুলে হুগলি জেলায় চলে যাচ্ছে। ওইসব বালি কারবারীদের বাধা দেওয়া হলেও তারা কিছুই মানছে না। অথচ, এমন ভাবে বালি তোলার জন্য প্রাথমিক স্কুল ও বসতির বিপদ বাড়ছে। রমণীকান্ত আরও বলেন, প্রশাসনের লোকজনকে আগেই এই ঘটনার কথা জানানো হয়েছিল। কিন্তু  কাজের কাজ কিছু হয়নি। তবে সকলেই চান হুগলি জেলার ওইসব বালি কারবারীদের দৌরাত্ম্য বন্ধে প্রশাসন যথাযথ ব্যবস্থা নিক। 

আরও পড়ুন: Durga Puja 2023: কোজাগরী লক্ষ্মীপুজোর পরে ফের দুর্গাপুজো! জেনে নিন আশ্চর্য ইতিহাস...
 
প্রতি বছরের মত এ বছরও প্রশাসনের তরফে জুন মাস থেকো অক্টোবর পর্যন্ত দামোদর থেকে বালি তোলায় নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। তা সত্ত্বেও হুগলি জেলার বালি মাফিয়ায়া কাদের বলে বলীয়ান হয়ে পূর্ব বর্ধমান জেলায় ঢুকে দামোদর থেকে বালি লুট করার সাহস দেখাচ্ছে, সেই প্রশ্নই এখন বড় হয়ে দেখা দিয়েছে! এ বিষয়ে জামালপুরের বিধায়ক অলক মাঝি  বলেন, ঘটনার কথা আমারও কানে এসেছে। আমিও এই ঘটনার কথা জেনে স্তম্ভিতই হয়েছি। দামোদর থেকে বালি লুট বন্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য স্বয়ং মুখ্যমন্ত্রী প্রশাসনকে নির্দেশ দিয়ে রেখেছেন। তার পরেও হুগলি জেলা থেকে এসে পূর্ব বর্ধমান জেলায় ঢুকে আমার বিধানসভা এলাকার দামোদর নদ থেকে বালি লুট করে নিয়ে যাচ্ছে! তিনি বলেন, বালিলুট বন্ধের জন্য তিনি প্রশাসনের সর্বোচ্চ মহলে জানাবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.