কিষাণ সম্মানের ২০০০ টাকা পাবেন বাংলার কৃষকরা, ১৮ হাজারের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন কুণালের

আজই প্রথম কিস্তির ২ হাজার টাকা ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে। ৩ কিস্তিতে ২ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়ার কথা রয়েছে। কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ঢুকবে এই আর্থিক অনুদান। 

Updated By: May 14, 2021, 12:24 PM IST
কিষাণ সম্মানের ২০০০ টাকা পাবেন বাংলার কৃষকরা, ১৮ হাজারের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন কুণালের

নিজস্ব প্রতিবেদন: খুশির ঈদে সুখবর। আজই কিষাণ সম্মানের টাকা ঢুকছে বাংলার কৃষকদের অ্যাকাউন্টে। বাংলা ৭ লাখ কৃষক পাবেন এই টাকা। আজ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)। কৃষি মন্ত্রক সুত্রে খবর শুক্রবারই দেশের প্রায় ৯ কোটি কৃষকদের জন্য কৃষক সম্মান নিধির অষ্টম দফার টাকা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। পিএম কিষান (PM Kisan Samman Nidhi) সম্মান নিধি যোজনায় কৃষকদের উদ্দেশ্যে বছরে ৬ হাজার টাকা অনুদান দেয় কেন্দ্র। যা দেওয়া হবে মোট তিন কিস্তিতে। 

অন্যদিকে, রাজ্যের লড়াইয়েই মিলছে ২০০০ টাকা। বাকি টাকার জন্য লড়াই জারি থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তৃতীয়বার ক্ষমতায় আসার পরেই ৭ লাখের বেশি কৃষকদের অ্যাকাউন্ট যাচাই করে কিষাণ সম্মাননিধি প্রকল্পের পোর্টালের জন্য পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamat Banerjee)। 

উল্লেখ্য, আজই প্রথম কিস্তির ২ হাজার টাকা ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে। ৩ কিস্তিতে ২ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়ার কথা রয়েছে। কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ঢুকবে এই আর্থিক অনুদান। 

এই প্রসঙ্গে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ Zee 24 Ghanta-কে বলেন, ''রাজ্য সরকার প্রথম থেকেই এই অসঙ্গতি নিয়ে প্রশ্ন তুলেছিল। রাজ্য, কৃষকদের জন্য যে তহবিলের আয়োজন করেছে তা আরও বাড়তে চলেছে। বিধানসভা নির্বাচনের আগে বাংলায় এসে কৃষকদের জন্য ১৮ হাজার টাকার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী। সেখানে ২০০০ টাকা কেন? এই টাকা পাওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে তাগাদা দিতে হল , চিঠি লিখতে হল বারবার। ভোটের আগে যে টাকার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল সেই টাকা কেন দেওয়া হল না? বাংলা আগাগোড়া তার কৃষকদের আগলে রেখেছে''। 

.