Paschim Medinipur: মাঠ থেকে আলু তোলার আগেই উধাও শীত! আবহাওয়ার খামখেয়ালিপনায় উদ্বিগ্ন কৃষককুল

Paschim Medinipur: মাঠ থেকে আলু তোলা এখনও বাকি, তার আগেই উধাও শীত। আবহাওয়ার খামখেয়ালিপনায় আলু জমিতে নাবি ধোসার প্রকোপ বাড়ায় দুশ্চিন্তায় কৃষকরা। কৃষকদের সতর্কবার্তা কৃষি আধিকারিকেরও।

Updated By: Feb 21, 2024, 03:27 PM IST
Paschim Medinipur: মাঠ থেকে আলু তোলার আগেই উধাও শীত! আবহাওয়ার খামখেয়ালিপনায় উদ্বিগ্ন কৃষককুল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের বিস্তীর্ণ অঞ্চল জুড়েই নাবি ধোসার ব্যাপক প্রকোপ। স্বাভাবিকভাবেই দিশেহারা আলু চাষিরা। কৃষকদের দাবি, চাষের শুরুতে দুর্যোগের জেরে বৃষ্টি হয়, সেজন্য দুবার আলু লাগাতে হয় এবছর। ফলে আলু চাষ সময়ের চেয়ে অনেকটাই পিছিয়ে গিয়েছে। আলু চাষের মাঝপথে আবার আবহাওয়ার খামখেয়ালিপনায় বিপাকে পড়তে হয় কৃষকদের। দেরিতে চাষ শুরু হওয়ায় এখনও মাঠে আলুর ফলন বাকি। এখনও প্রায় একমাস লাগবে আলুর ফলন সম্পূর্ণ হয়ে জমি থেকে আলু তুলতে।

আরও পড়ুন: Bhasha Diwas: কবির শান্তিনিকেতনে ২১ ফেব্রুয়ারি ভাষা-আন্দোলনের স্মৃতি-উদযাপন...

চাষিদের কথায়, দেরিতে চাষ হওয়ায় ফলন হয়ে ফসল তুলতেও দেরি হচ্ছে। মাঠে আলু থাকলেও উধাও শীত, শীত উধাও হতেই আর্দ্রতার পরিমাণ বেড়ে গিয়েছে। আলু চাষের পক্ষে শীত উপযোগী, শীত না থাকলে রোগের প্রাদুর্ভাবের আশঙ্কা থাকে। আবহাওয়ার খামখেয়ালিপনা সেই আশঙ্কাকে সত্যি করে আলু চাষিদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। চাষিরা জানাচ্ছেন, আবহাওয়ার খামখেয়ালিপনায় আলু জমিতে নাবি ধোসার প্রকোপ বেড়েছে ব্যাপক হারে, যার জেরে চাষের শেষ সময়ে ঘোর দুশ্চিন্তায় কৃষকরা।

চন্দ্রকোনার আলুচাষিদের দাবি, আলুর রোগ নিরাময়ের ওষুধের দাম বৃদ্ধি পেয়েছে অনেকটাই। বাজারে চাহিদা প্রচুর, কিন্তু ঠিক সময়ে তা পাওয়ায় যাচ্ছে না। যে ওষুধের ৯৫০ টাকা দাম ছিল, বর্তমানে তা ১১৫০ টাকায় বিক্রি হচ্ছে বলেও দাবি কৃষকদের। কৃষকরা আলু গাছ বাঁচাতে যথাসাধ্য চেষ্টা করছেন। ঋণ নিয়ে দামি কীটনাশক কিনছেন।

আরও পড়ুন: Siliguri: ত্রিহানায় কাদের হানা? মালিক থেকে শ্রমিক সকলে চাইলেও কেন খুলছে না চা-বাগান?

কৃষকেরা জানাচ্ছেন, ৫০ দিনের গাছ এখনই নাবি ধোসার ফলে নষ্ট হয়ে গেলে ফলন স্বাভাবিকভাবেই কম হবে, খরচা উঠবে না। কৃষকদের আশঙ্কা, এ বছর চাষে লোকসান হবে। কৃষকের সারা বছর চলবে কীভাবে? মহাজন বা সরকারের থেকে কৃষিঋণ নিয়ে চাষ, তার টাকাই বা কী করে মেটাবে? নাবি ধোসার জেরে এমনই সব দুশ্চিন্তা ঘুরপাক খাচ্ছে কৃষকদের মাথায়। কৃষকদের দাবি, কৃষি দফতর এ বিষয়ে যেন নজর দেয়। পাশাপাশি কৃষিঋণ মুকুবের দাবি তুলছেন কৃষকেরা। আলু জমিতে নাবি ধোসার প্রকোপের বিষয়টি স্বীকার করেছে কৃষি দফতর। চন্দ্রকোনা-২ ব্লকের সহ কৃষি আধিকারিক কৃষকদের সতর্ক করে বলেন, মেঘলা কুয়াশাচ্ছন্ন আবহাওয়া সঙ্গে আর্দ্রতা বাড়ায় নাবি ধোসার প্রকোপ দেখা দিয়েছে। আবহাওয়ার খামখেয়ালিপনাকেই দায়ী করছেন তিনি। এ নিয়ে চাষিদের কী করণীয়, তাও পরামর্শ দেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.