Digha: দুর্গন্ধে ছিটকে সরে যাচ্ছেন পর্যটকরা, দিঘার সৈকতে ফের উদ্ধার মৃত ডলফিন

Purba Medinipur News: দিঘায় ডলফিন দেখতে পাওয়ার কথা ভাবতেই পারেন না পর্যটকরা। সেখানে যাওবা দেখা মিলল তা মৃত। কেন এমন ঘটনা বারবার ঘটছে ?

Updated By: Feb 27, 2024, 04:08 PM IST
Digha: দুর্গন্ধে ছিটকে সরে যাচ্ছেন পর্যটকরা, দিঘার সৈকতে ফের উদ্ধার মৃত ডলফিন
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্গন্ধে টিকতে পারছেন না কেউই। কারও নাকে রুমাল তো কেউ সরে যাচ্ছেন দূরে। ঘুরতে এসেও শান্তি নেই, অনেকেই হয়তো মনের বিরক্তি প্রকাশ করছেন এভাবেই। কেউ বা আহা! বলে দুঃখ করছেন। কারণ এক মৃত ডলফিন। গলে-পচে দুর্গন্ধ বেরোচ্ছে সেই মৃতদেহ থেকে। আর তাতেই নাক সিঁটকোচ্ছেন পর্যটকরা। 

আরও পড়ুন, Sandeshkhali | Pingla: 'সন্দেশখালি যাইনি, আমি অঞ্চল সভাপতি নই, বিধায়ক’! হাসপাতাল থেকে ভিডিয়ো বার্তা অজিত মাইতির

দিঘায় ডলফিন দেখতে পাওয়ার কথা ভাবতেই পারেন না পর্যটকরা। সেখানে যাওবা দেখা মিলল তা মৃত। কেন এমন ঘটনা বারবার ঘটছে ? ডলফিন গভীর সমুদ্রে থাকে। তাই দিঘা বা তার আশেপাশের সমুদ্রের কিনারায় ডলফিন দেখতে পাওয়া বিরল ঘটনা। সেখানে মৃত ডলফিন ফেসে আসায় তাজ্জব অনেকেই। 

এর আগে বিলুপ্তপ্রায় গাঙ্গেয় ডলফিনের দেহ উদ্ধার হয়েছে কাটোয়ার ভাগীরথী থেকে। কাটোয়ার অগ্রদ্বীপে নদীর চর থেকে উদ্ধার হয় ডলফিনটির পচা-গলা দেহটি। সাধারণত মনে করা হয় ডলফিন মাছের একটি প্রজাতি। তবে তা নয়, বরং ডলফিনকে স্তন্যপায়ী প্রাণীর মধ্যেই গণ্য করা হয়। 

তবে শুরু ভারত নয় বিশ্ব জুড়ে ডলফিনের মৃত্যু নিয়ে আশঙ্কায় বিজ্ঞানীরা। হু হু করে উত্তাপ বৃদ্ধি জলজীবনে ঘোর অশনি সংকেত বলেই মনে করছেন তাঁরা। বেশ কিছুদিন আগে মন্দারমনির সৈকত থেকে সামান্য দূরে একটি ডলফিনকে আহত অবস্থায় ভাসতে দেখেছিলেন মৎস্যজীবীরা। ডলফিনটির পাখনার কিছু অংশ কাটা ছিল।

আরও পড়ুন, Malda News: ১০০ বছরের জাঁতি দিয়ে পুরনো দিনের দিকে টানছেন নতুনদের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.