kalipuja 2023: অসংখ্য পাঁঠা ও পায়রাবলিই রীতি, তাহলে কোথায় গেল রক্তাক্ত হাঁড়িকাঠ? তবে কি...

kalipuja in Jalpaiguri: প্রাচীন প্রথা ভেঙে পশু বলি বন্ধ হয়ে গেল জলপাইগুড়ি শহর লাগোয়া প্রাচীন ঐতিহ্যবাহী পান্ডাপাড়া কালীবাড়ি মন্দিরে। এই মন্দিরে ১৬৩ বছর ধরে চলছে পুজো এবং বলিপ্রথাও। মন্দিরের পুরোহিত জানান, প্রাচীন রীতি মেনে প্রতিবছর এই কালী মন্দিরে প্রায় ৫০টির মতো পাঁঠা ও কবুতর বলি হত। তবে এবছর এই মন্দিরে বন্ধ হল এই বলি।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 6, 2023, 04:32 PM IST
kalipuja 2023: অসংখ্য পাঁঠা ও পায়রাবলিই রীতি, তাহলে কোথায় গেল রক্তাক্ত হাঁড়িকাঠ? তবে কি...
প্রতীকী ছবি।

প্রদ্যুৎ দাস: প্রাচীন প্রথা ভেঙে পশু বলি বন্ধ হয়ে গেল জলপাইগুড়ি শহর লাগোয়া প্রাচীন ঐতিহ্যবাহী পান্ডাপাড়া কালীবাড়ি মন্দিরে। এই মন্দিরে ১৬৩ বছর ধরে চলছে পুজো এবং বলিপ্রথাও। মন্দিরের পুরোহিত জানান, প্রাচীন রীতি মেনে প্রতিবছর এই কালী মন্দিরে প্রায় ৫০টির মতো পাঁঠা ও কবুতর বলি হত। তবে এবছর এই মন্দিরে বন্ধ হল এই বলি। 

কেন বন্ধ হল প্রাচীন ঐতিহ্য?

আরও পড়ুন: kalipuja 2023: ১০৮ নরমুণ্ড দিয়ে পুজো মায়ের! ঘন অন্ধকার শ্মশানে শবসাধনা...

যা জানা গেল, তা হল-- প্রথমত, বলি দেওয়ার মতো লোকের যথেষ্ট অভাব এখন। দ্বিতীয়ত, ইদানীং অনেকেরই বলি দেখতেও আর তত ভালো লাগে না, ভালো লাগে না বললে অবশ্য কম বলা হয়, যথেষ্ট খারাপই লাগে। এইসব বিবেচনা করেই ইতিমধ্যেই মন্দিরের বাইরে ঝুলিয়ে দেওয়া হয়েছে বলি নিষিদ্ধের পোস্টার। শুধু পোস্টার ঝোলানোই নয়, মন্দির থেকে উঠিয়ে নেওয়া হল বলির হাঁড়িকাঠও! এখন থেকে শুধু পূজিত হবে বলির খড়্গ।

মন্দির কর্তৃপক্ষের বক্তব্য, একে তো আগের মতো বলি দেওয়ার দক্ষ লোক পাওয়া যায় না। অন্য দিকে, বলিপ্রথা নিয়ে নানা জনের নানা মত, নেতিবাচকই বেশি। সব পক্ষের মত বিবেচনা করেই এবছর বলিপ্রথা বন্ধ করে দেওয়া হল। তবে, যেসব ভক্ত দেবীর কাছে উৎসর্গ করবেন বলে মন্দিরে পশু নিয়ে আসবেন, তাঁদের বিফলমনোরথ হয়ে ফিরতে হবে না। পশুটিকে মায়ের কাছে উৎসর্গ করে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়ুন: Sundarbans: রোদ পোহাচ্ছে রয়্যাল বেঙ্গল টাইগার! শীতের শুরুতেই দেখা মিলল দক্ষিণরায়ের...

এখানে দীপাবলিতে সকালে চণ্ডীপাঠ এবং সারারাত ব্যাপী পুজো হয়। মায়ের অন্নভোগে দেওয়া হয় বোয়াল মাছ। দূর দূরান্ত থেকে মনস্কামনা পূরণ করতে প্রতিবছর এই মন্দিরে পুজো দিতে আসেন অসংখ্য ভক্ত। বাংলাদেশ বর্ডার-সংলগ্ন হলদিবাড়ি, বেরুবাড়ি, জলপাইগুড়ি ময়নাগুড়ি-সহ নানা জায়গার ভক্তেরা কালীপূজার দিন এই মন্দিরে পুজো দিতে আসেন। মন্দির চত্বরে তারই প্রস্তুতি চলছে জোরকদমে। তবে মন্দিরের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, এবছর হচ্ছে না পশুবলি। মন্দিরের তরফে আরও জানানো হয়েছে, এবছর থেকে মাটির মূর্তিতেও আর পুজো হবে না। মাটির বদলে কলকাতা থেকে পাথরের মূর্তি আনানো হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.