Scrub Typhus: দার্জিলিংয়ে স্ক্রাব টাইফাসে আক্রান্ত ৬ শিশু

উত্তরবঙ্গে এবার স্ক্রাব টাইফাস ও জাপানি এনসেফ্যালাইটিসের হানা।

Updated By: Sep 15, 2021, 06:58 PM IST
Scrub Typhus: দার্জিলিংয়ে স্ক্রাব টাইফাসে আক্রান্ত ৬ শিশু

নিজস্ব প্রতিবেদন: পুজোর আগে রোগে বিধ্বস্ত জনজীবন। সব চেয়ে বেশি বিপর্যস্ত উত্তরবঙ্গ। সেখানে একদিকে অজানা জ্বর, অন্য দিকে ডেঙ্গি, স্ক্রাব টাইফাস এবং জাপানি এনসেফালাইটিসের হানা। 

জানা গিয়েছে, জলপাইগুড়ির ১ শিশু জাপানি এনসেফালাইটিসে আক্রান্ত, ১ শিশু ডেঙ্গিতে আক্রান্ত। অন্য দিকে, দার্জিলিং জেলার ৬ জন শিশু স্ক্রাব টাইফাসে আক্রান্ত এবং ৫ জন শিশু ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে। এ নিয়ে উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য মহল। এ ছাড়া উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বহু শিশু প্রতিদিনই নানা অসুবিধা নিয়ে ভর্তি হচ্ছে। 

আরও পড়ুন: Unknown Fever: রাজ্য জুড়ে ক্রমশই ভয়াল হয়ে উঠছে অজানা জ্বরের থাবা

হাসপাতাল সূত্রেই জানা গিয়েছে, সম্প্রতি তাদের মধ্যে ৬৫ জনের নমুনা কলকাতায় স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। সেই নমুনার রিপোর্ট আসে আজ, বুধবার। তখনই এই সংক্রমণের কথা জানা যায়। 

উত্তরবঙ্গ মেডিকেল কলেজের অধ্যক্ষ জানান, ডেঙ্গুতে ৫টি পজিটিভ এবং স্ক্রাব টাইফাসে ৬টি পজিটিভ কেস জানা গিয়েছে। কেন এরকম হচ্ছে, তার উত্তরে তিনি জানান, পুজোর আগে এবং বসন্তকালে, ফেব্রুয়ারি নাগাদ সাধারণত এরকম ঘটে থাকে।

আচমকাই উত্তরবঙ্গ জুড়ে শিশুদের এই ধরনের সংক্রমণে উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য মহল। উদ্বিগ্ন সাধারণ মানুষও।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Jalpaiguri: ৪৮ ঘণ্টায় ৩ শিশুর মৃত্যু জলপাইগুড়িতে!

.