আজ দ্বিতীয় দফায় উত্তরবঙ্গের তিন আসনে ভোটগ্রহণ

নির্বাচন হবে জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জে।

Updated By: Apr 18, 2019, 12:03 AM IST
আজ দ্বিতীয় দফায় উত্তরবঙ্গের তিন আসনে ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদন: আজ, বৃহস্পতিবার দ্বিতীয় দফার লোকসভার নির্বাচন। পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা আসনে ভোটগ্রহণ হতে চলেছে। ওই তিনটি আসনই উত্তরবঙ্গের। নির্বাচন হবে জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জে।

রাজ্যের ওই তিন কেন্দ্রে ৫,৩৯০টি  বুথ রয়েছে। ভোটার ৪৯ লক্ষ ৩২ হাজার ৩৪৬ জন। এই ভোটাররা আজ, বৃহস্পতিবার বুথে গিয়ে ৪২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন।

আরও পড়ুন: বিমল গুরুংয়ের পাতলেবাস এখন পোড়ো বাড়ি

দ্বিতীয় দফার নির্বাচনের জন্য নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে কমিশনের তরফে। ৮০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে আধাসেনা। সব মিলিয়ে এই দফার ভোটে ১৯৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে।

দার্জিলিং লোকসভা কেন্দ্রের জন্য রয়েছে ৬৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে দার্জিলিংয়ে থাকছে ৩১ কোম্পানি আধাসেনা। আর শিলিগুড়িতে ২৯ কোম্পানি ও কালিম্পংয়ে ৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

আরও পড়ুন: বুথে আলো-জল কিচ্ছু নেই, শৌচালয় দুর্বিষহ, ক্ষোভ উগরে দিলেন ভোটকর্মীরা

জলপাইগুড়ি লোকসভা আসনের নিরাপত্তার দায়িত্বে থাকছে ৬১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের দায়িত্বে থাকছে ৬৪ কোম্পানি আধাসেনা।

যেসব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে না, সেখানে বুথের নিরাপত্তার দায়িত্বে থাকবে রাজ্য পুলিস। রিজার্ভ ফোর্সও টহলদারি করবে। সব বুথেই সিসি ক্যামেরা থাকবে।

আরও পড়ুন: দ্বিতীয় দফায় ৮০ শতাংশ বুথে আধাসেনা! মোট ১৯৪ কোম্পানি বাহিনীর কোথায় কত? জেনে নিন

উত্তরবঙ্গে লোকসভার মোট আসন ৮টি। তার মধ্যে দুটি আসন, কোচবিহার ও আলিপুরদুয়ারে নির্বাচন হয়েছে প্রথম দফাতেই। দ্বিতীয় দফায় তিনটি আসনে নির্বাচন হচ্ছে। উত্তরবঙ্গের বাকি তিনটি আসন বালুরঘাট, মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে নির্বাচন হবে তৃতীয় দফায়। ওই দফার ভোটগ্রহণ ২৩ এপ্রিল।

আরও পড়ুন: 'বিজেপি ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যেই ভেঙে দেওয়া হবে তৃণমূল সরকার'

এবার লোকসভা নির্বাচন সাতদফায়। গত ১১ এপ্রিল প্রথম দফার নির্বাচন হয়ে গিয়েছে। ওই দিন দেশের ২০টি রাজ্যের ৯১টি লোকসভা আসনে নির্বাচন  হয়। আজ, দেশের ১৩ রাজ্যের ৯৭টি আসনে ভোট নেওয়া হবে।

.