Anis Khan Death Case: কাঠগড়ায় OC-ASI সহ ৫, কেন রেইড? কী ঘটে? আনিসকাণ্ডে চার্জশিটে খোলসা করল সিট

খুনের ধারায় বদল। চার্জশিটে খুনের তথ্য খারিজ করে ৩০২ ধারার পরিবর্তে ৩০৪-A ধারায়  গাফিলতির জেরে মৃত্যু ঘটানোর অভিযোগ আনা হয়েছে পুলিসকর্মীদের বিরুদ্ধে। 

Updated By: Jul 11, 2022, 01:53 PM IST
Anis Khan Death Case: কাঠগড়ায় OC-ASI সহ ৫, কেন রেইড? কী ঘটে? আনিসকাণ্ডে চার্জশিটে খোলসা করল সিট
আনিস খান

পিয়ালি মিত্র: আনিসকাণ্ডে চার্জশিট। উলুবেরিয়া আদালতে চার্জশিট পেশ সিটের। আমতার তৎকালীন ওসি দেবব্রত চক্রবর্তী সহ ৫ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ। খুন নয়, দুর্ঘটনাবশত পড়ে যান আনিস। ফরেনসিক রিপোর্টে একথা স্পষ্ট উল্লেখ করা হয়েছে। চার্জশিটে দাবি সিটের। যে কারণে চার্জশিটে ৩০২ ধারার পরিবর্তে ৩০৪-A ধারায়  গাফিলতির জেরে মৃত্যু ঘটানোর অভিযোগ আনা হয়েছে পুলিসকর্মীদের বিরুদ্ধে। প্রসঙ্গত, আনিসের বাবার অভিযোগের ভিত্তিতে ৩০২ ধারা খুনের চার্জ দেওয়া হয়েছিল। সেটাই বদলে এবার ৩০৪-A ধারা। এছাড়া ১২০বি (ষড়যন্ত্র), ৩৪১ (অবৈধভাবে আটকে রাখা), ৪৫২ (অনুপ্রবেশ) ধারাও দেওয়া হয়েছে চার্জশিটে। পাশাপাশি, চার্জশিটে এও উল্লেখ করা হয়েছে যে, যে কায়দায় ওই পুলিসকর্মীরা সেই রাতে আনিসের বাড়িতে রেইড করতে যান, তা যথেষ্ট ত্রুটিপূর্ণ ছিল। চার্জশিটে ১০০ জনেরও বেশি সাক্ষ্যপ্রমাণের উল্লেখ রয়েছে।

কেন ওই রাতে আনিসের বাড়িতে রেইড করতে যায় পুলিস?

চার্জশিট অনুযায়ী, তদন্তে জানা গিয়েছে, সেই সময় সোশ্যাল মিডিয়াতে কর্নাটকের হিজাব ইস্যুকে কেন্দ্র করে বেশ কিছু পোস্ট হয়। যার থেকে অশান্তি ছড়ানোর আশাঙ্কা তৈরি হয়। হাওড়া গ্রামীণ পুলিসের মনিটরিং সেল এমন বেশ কিছু পোস্ট শনাক্ত করে। বাগনান ও আমতা থানাতে মামলা হয় সেগুলির বিরুদ্ধে। তার মধ্যে একটি পোস্ট দেখা যায়, ১৮ ফেব্রুয়ারি রাত ৮টা নাগাদ আনিস খানের প্রোফাইল থেকে করা হয়েছে। মোবাইলের আইপি থেকে দেখা যায়, সাবির খান সেটি ব্যবহার করেন। অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন এক পুলিসকর্তা।

ঠিক কী ঘটেছিল সেই রাতে? 

সিট সূত্রে দাবি, দুই অফিসার সহ মোট ৯ জন পুলিসকর্মী আনিসের বাড়িতে রেইডে যান। তবে আমতা থানার জিডিতে কী কারণে যাচ্ছেন সে বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি। রাত ১২টা নাগাদ সেখানে পৌঁছয় পুলিসের দল। তিন পুলিসকর্মী আশেপাশের তিনটি বাড়িতে পজিশন নেন। এক পুলিসকর্মী আনিসের বাড়ির পিছনে পজিশন নেন। ৪ জন বাড়ির সামনের দরজায় ছিলেন। আনিস কোথায় জানতে চেয়ে ৩ জন, ASI নির্মল দাস, প্রীতম ও কাশীনাথ, বাড়ির উপরে ওঠেন। 

৯ জনের মধ্যে এক পুলিসকর্মী নীচে থাকা এক পুলিসকর্মীকে জানান, বাড়িতে উপরতলায় কেউ আছেন। তার মধ্যেই উপর থেকে কিছু পড়ার শব্দ হয়। রক্তাক্ত অবস্থায় পাওয়া যায় আনিসকে। এরপরই পুরো রেইড পার্টি ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। চার্জশিটে নাম রয়েছে তৎকালীন ওসি দেবব্রত চক্রবর্তী, ASI নির্মল দাস, হোমগার্ড কাশীনাথ বেরা, সিভিক ভলান্টিয়ার প্রীতম ভট্টাচার্য, সিভিক ভলান্টিয়ার সৌরভ কানরারের।

আরও পড়ুন, Sealdah Metro: শিয়ালদা মেট্রো উদ্বোধনে আমন্ত্রণ বিতর্ক, কার্ড পাননি অরূপ! চূড়ান্ত অসম্মান, তোপ ফিরহাদ-কুণালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.