মুকুলের বিজেপিতে যোগদান নিশ্চিত হতেই স্বস্তি সব শিবিরে

Updated By: Oct 28, 2017, 03:30 PM IST
মুকুলের বিজেপিতে যোগদান নিশ্চিত হতেই স্বস্তি সব শিবিরে

কমলিকা সেনগুপ্ত

প্রায় মাসখানেকের জল্পনা শেষে বিজেপিমুখী মুকুল। শনিবারই দিল্লিতে বিজেপি শীর্ষনেতৃত্বের সঙ্গে বৈঠকের পর ঠিক হবে চূড়ান্ত দিনক্ষণ। দিল্লিতে বিজেপির সদর দফতরে কৈলাস বিজয়বর্গীয় ও অমিত শাহের সঙ্গে বৈঠকে বসবেন মুকুল। এতেই স্বস্তির শ্বাস ফেলছে মুকুল অনুগামী, রাজ্য বিজেপি এমনকী তৃণমূলও। 

গত ২৫ সেপ্টেম্বর তৃণমূলের ওয়ার্কিং কমিটি থেকে পদত্যাগ করেন মুকুল। তার কয়েক ঘণ্টার মধ্যে মুকুলকে দল থেকে বহিষ্কার করে তৃণমূল। গত ১১ অক্টোবর রাজ্যসভার সদস্যপদও ছাড়েন মুকুল রায়। তবে ২৫ সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যায় মুকুলের রাজনৈতিক ভবিষ্যত্ সম্পর্কে নানা জল্পনা। মুকুল রায় কি সরাসরি বিজেপিতে যোগ দিতে চলেছেন, না কি তিনি নতুন কোনও দল গড়বেন, তা নিয়ে শুরু হয় তুমুল আলোচনা। 

মুকুলকে বিজেপিতে যোগদান করানো নিয়ে রাজ্য বিজেপির অন্দরেই বিভাজন তৈরি হয়। একদল মুকুলের যোগদানের পক্ষে হলেও অন্য দল তার বিরোধিতা করে। বিজেপিতে মুকুল বিরোধীদের দাবি, মুকুলের বিরুদ্ধে সারদা-নারদের মতো গুরুতর সব অভিযোগ রয়েছে। তাছাড়া দল ছাড়ার সময় যে ভাবে চিটফান্ডকাণ্ডে মমতা বন্দ্যোপাধ্যায়কে মুকুল ক্লিনচিট দিয়েছেন তা মোটেও ভালভাবে নেয়নি বিজেপির ওই অংশ। তাদের দাবি, বিজেপিতে এসে তৃণমূলের চরবৃত্তি করতে পারেন মুকুল। 

ওদিকে মুকুল রায়ের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছিল তৃণমূলও। সেই মতো মুকুলকে রোখার রণকৌশল তৈরি করতে নামবে দলীয় নেতৃত্ব। মুকুলের রাজনৈতিক ভবিষ্যত নিশ্চিত দোলাচল কাটল তৃণমূল শিবিরেও। 

একই রকমভাবে কিছুটা নিশ্চিন্ত হলেন মুকুলের অনুগামীরাও। পুলিশ তাঁদের হেনস্থা করছে বলে গত কয়েকদিন ধরে অভিযোগ করছিলেন তাঁরা। মুকুল রায় বিজেপিতে গেলে সেক্ষেত্রে রাজনৈতিক জনবল থাকবে তাঁদের পাশে। 

সব মিলিয়ে মুকুল রায়ের বিজেপিতে যোগদানে স্বস্তি সব শিবিরে। আনুষ্ঠানিকতা বাকি থাকলেও তাতেই নিশ্চয়তা  খুঁজছে সবাই। 

 

 

.