Weather Update: দুর্যোগ ঘনাচ্ছে মে মাসে, প্রবল তাপপ্রবাহে পুড়বে দেশ, জানাচ্ছেন আবহবিদরা

মারাত্মক বাড়বে গরমের দাপট। ফের দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের আশঙ্কা। শুধু তাই নয়, রাজস্থান-দিল্লির চেয়েও বেশি তাপপ্রবাহের আশঙ্কা বাংলায়। বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশায়। কোথাও ২ দিন, কোথাও ৪ দিন, কোথাও ৬ দিন পর্যন্ত তাপপ্রবাহের আশঙ্কা।

Updated By: Apr 29, 2023, 12:14 PM IST
Weather Update: দুর্যোগ ঘনাচ্ছে মে মাসে, প্রবল তাপপ্রবাহে পুড়বে দেশ, জানাচ্ছেন আবহবিদরা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: এপ্রিলের সাময়িক স্বস্তি উবে যাবে মে মাসের দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি সময় থেকেই, এমনটাই আশঙ্কা হাওয়া অফিসের। মারাত্মক বাড়বে গরমের দাপট। ফের দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের আশঙ্কা। শুধু তাই নয়, রাজস্থান-দিল্লির চেয়েও বেশি তাপপ্রবাহের আশঙ্কা বাংলায়। গ্রীষ্মে প্রবল গরমের ইঙ্গিত আগেই দিয়েছিল মৌসম ভবন। গোটা দেশে না হোক, মাঝ এপ্রিলে শুকনো গরমে তেতে পুড়ে গেছে পূর্ব ভারত। মে মাসে কী হবে, তার একটা আভাস শুক্রবার দিয়েছেন আবহবিদরা।

আরও পড়ুন, Bengal Weather: আজ থেকেই জেলায় জেলায় প্রবল বৃষ্টি, ধেয়ে আসছে ঝড়

দেখা যাচ্ছে, দেশের উত্তর-পশ্চিম আর পূর্বে বিস্তর ফারাক। মে মাসে যে অঞ্চলগুলো তাপপ্রবাহে জ্বলতে থাকে, সেই তল্লাটে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকার সম্ভাবনা। এর মধ্যে রয়েছে রাজস্থান, দিল্লি, হরিয়ানা, পঞ্জাবের মতো রাজ্য। এই অঞ্চলে তাপপ্রবাহের আশঙ্কাও তেমন দেখছেন না আবহাওয়াবিদরা। অথচ, দেশের পূর্বাঞ্চলীয় রাজ্যে তাপপ্রবাহ পরিস্থিতি ঘুরে ফিরে আসছে দফায় দফায়।

বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশায়। কোথাও ২ দিন, কোথাও ৪ দিন, কোথাও ৬ দিন পর্যন্ত তাপপ্রবাহের আশঙ্কা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রবিবার ও সোমবার ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে আবারও বিক্ষিপ্ত ভারী বৃষ্টির  সম্ভাবনা রয়েছে। ৩ মে পর্যন্ত এই ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকবে। তার পরও ১১-১২ মে পর্যন্ত বাংলায় তাপপ্রবাহের সেই অর্থে কোনও আশঙ্কা বা সতর্কতা নেই। হাওয়া বদল হতে পারে মে মাসের ১৩ তারিখের পর।

মে-র তৃতীয় ও চতুর্থ, দুই সপ্তাহেই দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রার গড় স্বাভাবিকের উপরে থাকারই ইঙ্গিত। একই পরিণতি হতে পারে মালদহ, দুই দিনাজপুরেও। মৌসম ভবনের পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলছেন, ”মে-র প্রথম সপ্তাহ পর্যন্ত গরমের দাপট কিছুটা কম। কিন্তু মে-র একটা বড় অংশ জুড়ে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে পারে উত্তর-পশ্চিম ভারতে। মাঝেমধ্যে বৃষ্টি হলে পারদ কখনওই লাফিয়ে লাফিয়ে উঠতে পারবে না। মে-র শুরুতে ঝঞ্ঝার আশীর্বাদ বাংলাও পাবে। কিন্তু পরের দিকে আর পাবে না বলেই মনে হচ্ছে।”

সেই সুযোগেই গরম শুকনো হাওয়া লু-র দাপট বাড়তে পারে। পরিষ্কার আকাশ পেয়ে হু হু করে বাড়বে তাপমাত্রা। দিনের তো বটেই, এমনকি রাতেরও তাপমাত্রা উপরের দিকেই থাকবে। 

আরও পড়ুন, Durgapur: চাকরির নামে কোটি টাকার প্রতারণা? অভিযুক্তকে না পেয়ে বৃদ্ধা মা-কে অপহরণ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.