Sunderban Divas: সুন্দরবন দিবস! কেন বাদাবনকে ঘিরে উদযাপিত হয় একটি দিন?

Sunderban Divas: সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে গণসচেতনতা তৈরির লক্ষ্যে সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে কয়েক বছর ধরেই। আজ, ১১ ডিসেম্বর সুন্দরবন জুড়ে পালন করা হল সুন্দরবন দিবস। কিন্তু কেন সুন্দরবনকে ঘিরে একটি দিন?

Updated By: Dec 11, 2023, 06:53 PM IST
Sunderban Divas: সুন্দরবন দিবস! কেন বাদাবনকে ঘিরে উদযাপিত হয় একটি দিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ১১ ডিসেম্বর সুন্দরবন দিবস। সুন্দরবন জুড়ে পালিত হয় এই দিনটি। প্রশাসনিক ভাবে সুন্দরবন দিবস পালনের নির্দেশ থাকে জেলা কর্তৃপক্ষের উপর। নির্দেশানুসারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা মিলিয়ে সুন্দরবনের ১৯টি ব্লকে এই দিবস পালন করা হয়। তার মধ্যে ১৩টি দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই দিনে স্থানীয় ছাত্রছাত্রীদের দিনটির বিষয়ে সচেতন করা হয়। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ তথা বাদাবনের অন্যতম সুন্দরবন। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে গণসচেতনতা তৈরির লক্ষ্যে সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে কয়েক বছর ধরেই। আজ, ১১ ডিসেম্বর সুন্দরবন জুড়ে পালন করা হল সুন্দরবন দিবস।

আরও পড়ুন; West Bengal Weather Update: দার্জিলিং কালিম্পংয়ে তুষারপাত! কলকাতায় হাড়-কাঁপানো ঠান্ডা...

কিন্তু কেন সুন্দরবনকে ঘিরে একটি দিন?

নানা কারণ আছে। পূর্ব ভারতের গুরুত্বপূর্ণ বদ্বীপ এই সুন্দরবন। ১০,০০০ বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের ৬,০১৭ বর্গ কিলোমিটার রয়েছে বাংলাদেশে। বাকি অংশ ভারতের। সুন্দরবনের মোট বনভূমির ৩১.১ শতাংশ, অর্থাৎ ১,৮৭৪ বর্গকিলোমিটার জুড়ে রয়েছে নদীনালা, খাঁড়ি, বিল ইত্যাদির মতো বিস্তীর্ণ জলময় অঞ্চল। এই সুন্দরবন বঙ্গোপসাগর উপকূলবর্তী এক প্রশস্ত বনভূমি যা তার জীববৈচিত্র দিয়ে সারা বিশ্বের বিস্ময় উদ্রেক করে।

কেন বিশ্বের বিস্ময় উদ্রেক করে সুন্দরবন? 

সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ অঞ্চল হিসেবে সুন্দরবন বিশ্বের বিশিষ্ট অখণ্ড বনভূমি। সুন্দরবনে রয়েছে বিচিত্র প্রজাতির উদ্ভিদ ও প্রাণী। রয়েছে নানা রকমের উভচর, সরীসৃপ,পাখি। রয়েছে নানা প্রজাতির স্তন্যপায়ী প্রাণী-সহ বিভিন্ন প্রজাতির মাছ ও চিংড়ি। সুন্দরবন দু'ধরনের হরিণ ও তিন প্রজাতির কচ্ছপের জন্য বিশেষ ভাবে বিশিষ্ট। সুন্দরবনের কুমিরও খুব বিখ্যাত। নদীর কাদামাটিতে বা বালির চরে কুমিরের রোদ পোহানোর দৃশ্য খুবই উপভোগ করেন পর্যটকেরা। তবে এই বনভূমির সবচেয়ে বিখ্যাত বিষয়টি সম্ভবত রয়্যাল বেঙ্গল টাইগার। এই বাঘটি সেখানকার পরিবেশ-প্রকৃতি, জীবনযাপন, সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত জড়িত।

আরও পড়ুন; North Dinajpur: একুশে আইন? যাঁর ছাগল চুরি গেল জরিমানা তাঁকেই, করা হল একঘরেও!

হয়তো এই সব বিষয় পর্যালোচনা করেই ১৯৯৭ সালে ইউনেসকো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয়। সুন্দরবন বরাবরই বিশিষ্ট ও বিখ্যাত থাকলেও  ইউনেসকো'র স্বীকৃতির পরে তা আরও বেশি করে পর্যটকদের, দেশ-বিদেশের পড়ুয়া-গবেষকদের মনোযোগ আকর্ষণ করে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.