Amartya Sen: অর্মত্য সেনকে উচ্ছেদ! বিশ্বভারতীর নোটিশে স্থগিতাদেশ সিউড়ি আদালতের

কীসের ভিত্তিতে এই নোটিশ? আদালতে নথি পেশের নির্দেশ দেওয়া হল বিশ্বভারতী কর্তৃপক্ষকে। কবে? ১৬ সেপ্টেম্বর। সেদিনই মামলার পরবর্তী শুনানি। 

Updated By: Aug 8, 2023, 06:11 PM IST
Amartya Sen: অর্মত্য সেনকে উচ্ছেদ! বিশ্বভারতীর নোটিশে স্থগিতাদেশ সিউড়ি আদালতের

প্রসেনজিৎ মালাকার: অর্মত্য সেনকে উচ্ছেদ! বিশ্বভারতীর নোটিশে স্থগিতাদেশ জারি করল সিউড়ি আদালত। কীসের ভিত্তিতে এই নোটিশ? আদালতে নথি পেশের নির্দেশ দেওয়া হল বিশ্বভারতী কর্তৃপক্ষকে। কবে? ১৬ সেপ্টেম্বর। সেদিনই মামলার পরবর্তী শুনানি। 

আরও পড়ুন: Mamata Banerjee: ঝাড়গ্রামে পৌঁছেই কুড়মি নেতাদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী...

ঘটনার সূত্রপাত এবছরের জানুয়ারিতে। অর্মত্য সেন তখন শান্তিনিকেতনেই ছিলেন। গত ২৪ জানুয়ারি তাঁর বাড়ি  'প্রতীচী'র ঠিকানায় চিঠি পাঠায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। চিঠিতে উল্লেখ, 'বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জায়গা দখল রেখেছেন অমর্ত্য। সেই জমি দ্রুত বিশ্ববিদ্যালয়কে হস্তান্তরের অনুরোধ করা হচ্ছে'। শুধু তাই নয়, শুনানিতে হাজিরা না থাকায় কার্যত উচ্ছেদের নোটিশ দেওয়া হয় নোবেলজয়ী অর্থনীতিবিদকে! এরপর মামলা গড়ায় আদালতে।

এর আগে, জমি দখল হতে যেতে পারে, সেই আশঙ্কায় বিদেশ থেকেই বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্ট্রারকে অফিসারকে চিঠি দিয়েছিলেন অর্মত্য সেন। চিঠিতে উল্লেখ, 'বাবার নামে থাকা জমি উত্তরাধিকার সূত্রে আমারই প্রাপ্য। এ নিয়ে বিতর্কের কোনও অবকাশ নেই। আমি জুনে শান্তিনিকেতন যাব। বিশ্বভারতী কর্তৃপক্ষ যদি মানতে না রাজি হন, তাহলে তখন আলোচনা হতে পারে'। তাহলে? বিশ্বভারতীর উচ্ছেদের নোটিশের বিরুদ্ধে সিউড়ি আদালতে মামলা করেন অর্মত্য়। সেই মামলারই শুনানি হল আজ, মঙ্গলবার।

আরও পড়ুন: Teacher Recruitment Scam: নজরে এবার বাঁকুড়া, নিয়োগ দুর্নীতি মামলায় ৭ শিক্ষককে তলব সিবিআই-এর

এদিকে শান্তিনিকেতনে জমি বিতর্কে অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। শান্তিনিকেতনের বাড়িতে গিয়ে নোবেলজয়ীর হাতে জমির মাপজোক সংক্রান্ত নথি তুলে দিয়েছেন তিনি। সঙ্গে সঙ্গে Z+ ক্যাটেগরির নিরাপত্তার ঘোষণাও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.