বাড়াবাড়ি করলেই সিল! ডিসানকে ১০ লক্ষ টাকা জরিমানা-সহ কড়া হুঁশিয়ারি স্বাস্থ্য কমিশনের

ডিসান হাসপাতালের অসহযোগীতায় রোগিনীর মৃত্যুর ঘটনায় তদন্ত শেষে কড়া অবস্থান জানাল রাজ্য স্বাস্থ্য কমিশন। পর্যবেক্ষণ অনুযায়ী কমিশনের প্রাথমিক সিদ্ধান্ত....

Reported By: রণয় তেওয়ারি | Edited By: Priyanka Dutta | Updated By: Aug 19, 2020, 09:20 PM IST
বাড়াবাড়ি করলেই সিল! ডিসানকে ১০ লক্ষ টাকা জরিমানা-সহ কড়া হুঁশিয়ারি স্বাস্থ্য কমিশনের

নিজস্ব প্রতিবেদন: রোগী মৃত্যুর ঘটনায় ডিসান হাসপাতালকে ১০ লক্ষ টাকা জরিমানা করল রাজ্যের স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন। বুধবার স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী মঙ্গলবারের মধ্যে ৫ লক্ষ টাকা দিতে হবে ডিসান হাসপাতালকে। বাকি ৫ লক্ষ টাকা দিতে হবে আগামী ১৪ দিনের মধ্যে। 

ডিসান হাসপাতালের অসহযোগীতায় রোগিনীর মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু করে স্বাস্থ্য কমিশন। এরপর বুধবার কড়া অবস্থান জানায় রাজ্য স্বাস্থ্য কমিশন।  প্রাথমিক পর্যবেক্ষণ অনুযায়ী কমিশনের জানিয়েছে, সেদিন তমলুকের বাসিন্দা লায়লা বিবিকে অ্যাম্বুল্যান্সে মৃত অবস্থায় ডিসানে আনা হয়নি। মৃত্যুর আগের মুহূর্ত পর্যন্তও হাসপাতালে থেকে কোনও পরিষেবা পাননি রোগী। 

আরও পড়ুন: বিশ্বভারতীর অশান্তির জের, পদ্মশ্রীপ্রাপক ১ টাকার ডাক্তারের মূর্তিতে কালি

কিছুদিন আগের এই চাঞ্চল্যকর এই ঘটনার পর স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে স্বাস্থ্য কমিশন। ডেকে পাঠানো হয় হাসপাতা এবং রোগী উভয় পক্ষকেই। বুধবার দু-পক্ষের সঙ্গেই কথা বলে কমিশন। তাদের দেওয়া বিবৃতি অনুযায়ী "ডিসান হাসপাতালের তরফে আমাদের জানানো হয়েছে ওই রোগীকে অ্যাম্বুল্যান্সেই চিকিৎসা পরিষেবা দেওয়া হয়েছিল। কমিশনের প্রশ্ন, "কী এমন হল যে গুরুতর অসুস্থ এক রোগীকে অ্যাম্বুল্যান্স থেকে নামানো গেল না?"

তবে গোটা ঘটনায় এখনই হাসপাতালকে কাঠগরায় তুলতে রাজি নয় কমিশন। চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায়ের কথায়, "হাসপাতাল কর্তৃপক্ষকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে। তারা এফিটডেফিট করে বক্তব্য জানাক। তবে যতদিন তদন্ত চলবে রোগী ভর্তিতে এক টাকাও অগ্রিম নিতে পারবে না ডিসান হাসপাতাল কর্তৃপক্ষ।"

“রোগী ভর্তির জন্য ৫০ হাজার টাকার বেশি অগ্রীম নয়”-এই অ্যাডভাইসরি খাটবে না ডিসানের জন্য। অত্যন্ত কড়া ভাষায় স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন জানিয়েছে, "প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তদন্ত চলাকালীন বন্ধই রাখা হবে ডিসান হাসপাতাল। শুধুমাত্র সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে তা করা হয়নি। তবে এই রায়ের পরেও যদি এক টাকাও অগ্রীম নেয় ডিসান তবে সেদিনই হাসপাতাল সিল করে দেওয়া হবে।"

.