কর্মসংস্থানের লক্ষ্যে নয়া উদ্যোগ, শিল্পোদ্যোগীদের ১০ কোটি পর্যন্ত ইনসেন্টিভ দেবে রাজ্য সরকার

খ্যমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ক্ষুদ্র কুটির শিল্পে বিনিয়োগে উৎসাহ দিতে কর্মসংস্থানের লক্ষ্যে ২০১৪ সালে ইন্সেন্টিভ পলিসি গ্রহণ করে সরকার। 

Reported By: সুতপা সেন | Edited By: Priyanka Dutta | Updated By: Sep 9, 2020, 06:16 PM IST
কর্মসংস্থানের লক্ষ্যে নয়া উদ্যোগ, শিল্পোদ্যোগীদের ১০ কোটি পর্যন্ত ইনসেন্টিভ দেবে রাজ্য সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: লক্ষ্য রাজ্যে কর্মসংস্থান বৃদ্ধি। প্রাইভেট ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরিতে উৎসাহ দিতে বিশেষ ইন্সেন্টিভ ঘোষণা করল রাজ্য সরকার। ব্যক্তিগত উদ্যোগে শিল্পতালুক তৈরির জন্য যে কোনও শিল্প সংস্থা বা উদ্যোগপতিকে ২ কোটি থেকে ১০ কোটি টাকা দেওয়ার কথা জানানো হয়েছে। 

বুধবার এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। মুখ্যমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ক্ষুদ্র কুটির শিল্পে বিনিয়োগে উৎসাহ দিতে কর্মসংস্থানের লক্ষ্যে ২০১৪ সালে ইন্সেন্টিভ পলিসি গ্রহণ করে সরকার। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তার মেয়াদ শেষ হয়ে যায়। এবার ফের কর্মসংস্থানের লক্ষ্যে শিল্প সৃষ্টির জন্য উৎসাহ দিতে ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরিতে সেই ইন্সেন্টিভ পলিসির ৫ বছরের জন্য পুনর্নবীকরণ করা হল। 

আরও পড়ুন: টাকা দিলেই মিলবে বেশি নম্বর, অভিযোগ কটোয়া কলেজের ৩ অধ্যাপকের বিরুদ্ধে

পলিসি অনুযায়ী যারা ২০ থেকে ৩৯ একর পর্যন্ত জমির মধ্যে ইন্ডাস্ট্রিয়াল পার্ক বা শিল্পতালুক তৈরি করবেন, তাঁদের দু'কোটি টাকা ইন্সেন্টিভ দেওয়া হবে। যাঁরা ৪০ থেকে ৫৯ একর জমির মধ্যে শিল্পতালুক তৈরি করবেন, তাঁরা ৪ কোটি টাকা পাবেন।
৬০ থেকে ৭৯ একর জমিতে শিল্পতালুক তৈরি করবেন, তাঁরা ইন্সেন্টিভ হিসেবে পাবেন ৬ কোটি টাকা। ৮০ থেকে ৯৯ একর জমিতে যারা শিল্প তালুক তৈরি করবেন, তাঁদেরকে সরকারের পক্ষ থেকে ইন্সেন্টিভ দেয়া হবে ৮ কোটি টাকা। 

আর ১০০ একরের বেশি জমিতে যদি শিল্পতালুক হয়, তাহলে ইন্সেন্টিভস হিসেবে 10 কোটি টাকা দেবে রাজ্য সরকার। এ ছাড়াও রাজ্য সরকার শিল্প তালুকের মধ্যে বিদ্যুতের সাব স্টেশন তৈরি করে দেবে বিনামূল্যে। তবে জমি দিতে হবে সেই শিল্প সংস্থাকে। 
মূল রাস্তার সঙ্গে সংযোগের জন্য দেড় কিলোমিটার পর্যন্ত রাস্তা তৈরি করে দেবে সরকার। জমি ক্রয়ের সময় যে স্ট্যাম্প ডিউটি লাগবে, তা রাজ্য সরকার পরে ফিরিয়ে দেবে। 

সেই সঙ্গে শিল্প তালুকের মধ্যে কমন এফলুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সি ই টি পি) তৈরি করলে ৫ লক্ষ টাকা দেবে সরকার। ইতিমধ্যে রাজ্যে ১৩০০ একর জমির উপরে ১৪টি এ ধরনের পার্ক তৈরি হয়েছে। এবার আরও ১০০টি ইন্ডাস্ট্রিয়াল পার্ক করার জন্য উদ্যোগ নিল রাজ্য সরকার। সে কারণেই ইন্সেন্টিভ পলিসি পুনর্নবীকরণ করল রাজ্য সরকার। 

.