জামালপুর-রায়নায় জলস্তর নামছে ধীরে ধীরে

Updated By: Jul 29, 2017, 07:29 PM IST
জামালপুর-রায়নায় জলস্তর নামছে ধীরে ধীরে

ওয়েব ডেস্ক: বৃষ্টি বন্ধ হয়েছে। ডিভিসি জল ছাড়ার পরিমান কমেছে। জামালপুর-রায়নায় জলস্তর নামছে ধীরে ধীরে। জল কমায় চেনা যাচ্ছে জল ডোবা চাষের জমি। তবে পুরোপুরি জল নামতে আরও সময় লাগবে।

দামোদরের রোষ কিছুটা কমলেও স্বস্তি মেলেনি। দামোদরের জলে প্লাবিত হয়েছে জামলপুরের তেরোটি গ্রাম। জলে আটকে রয়েছেন বহু মানুষ। যেখানে করলা খেত ছিল, খেত ভরে শসা, ঝিঙে ছিল এখন সব হলুদ জলের তলে। বাংলার হোয়াং হো দামোদরের প্লাবিত গ্রামে উদ্ধার কার্যে নেমেছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর স্পিডবোট।পানীয় জল থেকে সামান্য নুন জোগাড়ে হিমসিম খেতে হচ্ছে মানুষকে।

বৃষ্টি বন্ধ হয়েছে। ডিভিসির ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমান কমেছে। কিন্তু মুন্ডেশ্বরী নদীর জলভাসি মানুষের দুর্ভোগ কমেনি। জল নামেনি বড় বৈনান এলাকা থেকে। ওই এলাকার ঊনিশটি গ্রাম প্লাবিত। রাস্তার ওপর দিয়ে হুহু করে জল যাচ্ছে। নৌকায় এখন একমাত্র যোগাযোগের ব্যবস্থা। ধানের জমি থেকে সব্জি জমি চারিদিক এক কোমর জলের নীচে। ভেঙে পড়েছে কাঁচা বাড়ি।

নতুন করে বৃষ্টি না হলে আর ডিভিসি  জল না ছাড়লে জল নেবে যাবে। কিন্তু এই যে বিঘার পর বিঘা খরিফ মরসুমের ধান জলের তলায়, ঝিঙে, পটল, ঢেঁরস, শসার খেত প্লাবিত সেই বিপদ কী করে মোকাবিলা করা হবে তা নিয়ে ভাবিত এলাকার মানুষ।

.