লালগড়ের জঙ্গলে চলছে বাঘ'বন্দি'র খেলা, দেখুন EXCLUSIVE ভিডিও

লালগড়ের জঙ্গলে চলে এসেছেন সুন্দরবন টাইগার রিসার্ভের কর্মীরা। রয়্যাল বেঙ্গলকে ধরতে একেবারে রাজকীয় প্রস্তুতি।

Updated By: Mar 3, 2018, 05:34 PM IST
লালগড়ের জঙ্গলে চলছে বাঘ'বন্দি'র খেলা, দেখুন EXCLUSIVE ভিডিও

নিজস্ব প্রতিবেদন : লালগড়ের জঙ্গলে শুরু হয়ে গেছে বাঘবন্দির খেলা। রয়্যাল বেঙ্গলকে খাঁচাবন্দি করতে পাতা হয়েছে খাঁচা। সেই খাঁচার মধ্যে টোপ হিসেবে দেওয়া হয়েছে জ্যান্ত ছাগল।

শুক্রবার প্রথমবার লালগড়ের কাছে মধুপুরের জঙ্গলে রয়্যাল বেঙ্গলের অস্তিত্বের প্রমাণ মেলে। জঙ্গলের মধ্যে পাতা ট্র্যাপ ক্যামেরায় লেন্সবন্দি হয় রয়্যাল বেঙ্গলের গতিবিধি। আর তারপরই বাঘ ধরতে তত্পর হয়ে ওঠে বন দফতর। ইতিমধ্যেই লালগড়ের জঙ্গলে চলে এসেছেন সুন্দরবন টাইগার রিসার্ভের কর্মীরা। সেইসঙ্গে সুন্দরবন থেকে আনা হয়েছে বাঘ ধরার দুটি খাঁচাও।

লালগড় থেকে মাত্র তিন কিলোমিটার দূরত্বে অবস্থিত মধুপুরের কামরাঙির জঙ্গল। সেই জঙ্গলের গভীরেই পাতা হয়েছে খাঁচা দুটি। খাঁচার মধ্যে টোপ হিসেবে রাখা হয়েছে একটি ছাগল। শুধু তাই নয়, খাঁচার মধ্যে রাখা হয়েছে 'বিশেষ' গন্ধযুক্ত মাংসও।

বনকর্মীরা জানিয়েছেন, এই গন্ধেই আকৃষ্ট হয় খাবারের খোঁজে আসবে রয়্যাল বেঙ্গল। এখন গাছগাছালির মধ্যে মিশে থাকা খাঁচাকে বাঘ আলাদা করে বুঝতে পারবে না। এবার খাঁচার মধ্যে এমনই ব্যবস্থা করা যে, ছাগলের লোভে যেই বাঘ ভিতরে ঢুকবে, অমনি খাঁচার দরজা বন্ধ হয়ে যাবে। ফাঁদে পড়বে রয়্যাল বেঙ্গল।

প্রস্তুতি একদম নিখুঁত, এখন সেই ফাঁদে বাঘমামা কখন ধরা পড়ে বা আদৌ ধরা পড়ে কিনা, সময়ের সঙ্গে অপেক্ষা শুধু তারই...

এদিকে শুক্রবার বাঘের ছবি সামনে আসার সঙ্গে সঙ্গেই আতঙ্কে ঘুম ছুটেছে লালগড়বাসীর। দক্ষিণরায়ের আক্রমণের ভয়ে সন্ধ্যার পর থেকেই জানলা-দরজার ঝাঁপ বন্ধ করে ঘরের মধ্যে সিঁটিয়ে যান স্থানীয় বাসিন্দারা। আরও পড়ুন, লালগড়ে রয়্যাল বেঙ্গল, সবচেয়ে দীর্ঘ পথ পেরল বাঘ

.