Malbazar: ফের দাঁতালের আক্রমণে ক্ষতিগ্রস্ত বিদ্যালয়! এই নিয়ে ১ বছরে ৫ বার হাতির হামলার শিকার স্কুলটি...

Tusker Attacks Primary School: হাতির হামলা লেগেই আছে মালবাজার মহকুমায়। এবার আবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি। খাবারের খোঁজে হাতি হামলা চালাল প্রাথমিক বিদ্যালয়ে। হাতির হামলায় ক্ষতিগ্রস্ত হল মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের সুলকাপাড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত খাসবস্তি নেপালি প্রাথমিক স্কুলটি।

Updated By: May 14, 2024, 10:15 AM IST
Malbazar: ফের দাঁতালের আক্রমণে ক্ষতিগ্রস্ত বিদ্যালয়! এই নিয়ে ১ বছরে ৫ বার হাতির হামলার শিকার স্কুলটি...

অরূপ বসাক: হাতির হামলা লেগেই আছে মালবাজার মহকুমায়। এবার আবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি। খাবারের খোঁজে হাতি হামলা চালাল প্রাথমিক বিদ্যালয়ে। হাতির হামলায়  ক্ষতিগ্রস্ত হল মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের সুলকাপাড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত খাসবস্তি নেপালি প্রাথমিক স্কুলটি।

আরও পড়ুন: Bengal Weather Update: আনন্দসংবাদ! এবার এগিয়ে আসছে বর্ষা! কবে থেকে নামছে আষাঢ়ের সঘন বারিধারা?

ঘটনাটি ঘটেছে গতকাল, সোমবার গভীর রাতে। স্কুলের অফিসঘর-সহ ৩ টি শ্রেণিকক্ষ তছনছ করে দাঁতাল হাতিটি। জানা গিয়েছে, গত ১ বছরে এই নিয়ে ৫ বার হাতির হামলার শিকার হল স্কুলটি। এই ঘটনায় ক্ষিপ্ত স্থানীয় মানুষ থেকে অভিভাবক। গভীর রাতে জলঢাকার জঙ্গল থেকে বেরিয়ে হাতিটি হামলা চালায় স্কুলে। গরমের ছুটির কারণে স্কুলে মজুত ছিল না মিড ডে মিলের সামগ্রী। হাতিটি খাবার না পেয়ে তাণ্ডব চালায় স্কুলে।

এদিন এই দৃশ্য চোখে পড়তেই অভিভাবক ও স্থানীয় বাসিন্দারা ক্ষোভ উগরে বলেন, স্কুলে সীমানা-প্রাচীর নেই। হাতির উপদ্রব রুখতে গেলে প্রাচীর ও স্কুলের চারপাশে গভীর নালা খনন করা দরকার। ছাত্রছাত্রীদের পড়াশোনার পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ক্ষিতীশ রাই বলেন, এক বছরে ৫ বার হামলার ঘটনা ঘটল। স্কুল মেরামতির জন্যও মেলে না ক্ষতিপূরণ। কীভাবে স্কুল চালানো হচ্ছে, তা শুধু আমরাই জানি। তবে এই ঘটনায় বন দফতরের পক্ষ থেকে ক্ষতিপূরণের আশ্বাস মিলেছে।

আরও পড়ুন: Horoscope Today: বৃষের বিনিয়োগে লক্ষ্মীলাভ, কন্যার কর্মোন্নতি; তুলার সম্পদপ্রাপ্তি! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

মালবাজারে স্বস্তি নেই। একের পর এক ঘটনা--কখনও হাতি, কখনও চিতা, কখনও কিং কোবরা। সম্প্রতি পর পর কিং কোবরা উদ্ধার হয়েই চলেছে মেটেলি ব্লকে। চিন্তিত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। মেটেলি ব্লক থেকে উদ্ধার হয়েছিল এক বিশালাকার কিং কোবরা। মালবাজার মহকুমার মেটেলি ব্লকের দক্ষিণ ধুপঝোরার একটি বাড়ি থেকে উদ্ধার হয়েছিল সাপটি। সাপটি লম্বায় ছিল ১৩ ফুট। জানা গিয়েছিল, দক্ষিণ ধুপঝোরা ভগীরথপাড়ার বাসিন্দা পরিমল রায়ের বাড়িতে সাপটিকে দেখতে পেয়েছিলেন তাঁর পরিবারের লোকেরা। এর পরেই আতঙ্কিত হয়ে পড়েন তাঁরা। খবর দেওয়া হয়েছিল বন দফতরের খুনিয়া স্কোয়াডে। তাঁদের থেকে সেই খবর পেয়ে বনকর্মীরাই সাপটিকে উদ্ধারের জন্য ডেকে পাঠান চালসার সর্পপ্রেমী যুবক দিবস রাইকে। দিবস ঘটনাস্থলে এসে বেশ কিছুক্ষণের চেষ্টায় কিং কোবরাটিকে ধরে ফেলতে সক্ষম হয়েছিলেন। সাপটিকে উদ্ধারের পরে খুনিয়া রেঞ্জের বন দফতরের কর্মীরা সেটিকে বাক্সবন্দি করে নিয়ে যান। সাপটি সুস্থ থাকায় এদিনই সেটিকে জঙ্গলের গভীরে ছেড়ে দেওয়া হয়েছিল বলে জানা গিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.