লক্ষ্মীর ভাঁড়ে সরস্বতী আরাধনা

বই পড়ায় ইচ্ছে আছে। কিন্তু টাকা কই যে কিনবে? কুছ পরোয়া নেই। ছাত্রদের মনের সাধ মেটাতে অভিনব উদ্যোগ শিক্ষকদের। ক্ষুদে ছাত্রদের দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাঁড়। বছর ভর তাতে টাকা জমাবে পড়ুয়ারা। ডিসেম্বরে স্কুলে বইমেলা হলে, নিজের জমানো টাকায় দেদার বই কেনা যাবে। আমার বইমেলা নামে এই উদ্যোগ শুরু হয়েছে মুর্শিদাবাদের লালবাগ প্রাইমারি স্কুলে।

Updated By: Apr 7, 2017, 11:06 PM IST
লক্ষ্মীর ভাঁড়ে সরস্বতী আরাধনা

ওয়েব ডেস্ক: বই পড়ায় ইচ্ছে আছে। কিন্তু টাকা কই যে কিনবে? কুছ পরোয়া নেই। ছাত্রদের মনের সাধ মেটাতে অভিনব উদ্যোগ শিক্ষকদের। ক্ষুদে ছাত্রদের দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাঁড়। বছর ভর তাতে টাকা জমাবে পড়ুয়ারা। ডিসেম্বরে স্কুলে বইমেলা হলে, নিজের জমানো টাকায় দেদার বই কেনা যাবে। আমার বইমেলা নামে এই উদ্যোগ শুরু হয়েছে মুর্শিদাবাদের লালবাগ প্রাইমারি স্কুলে।

নিজের টাকায় মনের মত বই। ভাবছেন এ আর এমন কী? আমার-আপনার কাছে যেটা কোনও ব্যাপারই না, ওদের কাছে কিন্তু সেটা স্বপ্ন।

ওদের কারও বয়স ছয়, কারও সাত, কারও বয়স নয় বা দশ। লালবাগ প্রাইমারি বয়েজ স্কুলের ছাত্র। বই পড়তে মন চায়। কিন্তু সাধ থাকলেও সাধ্য কই। প্রতি বছর ডিসেম্বর মাসে স্কুলে বইমেলা হয়। থরে থরে বই। কিন্তু টাকার অভাবে কেনাই যায় না।

পড়ুয়াদের এই অবস্থা দেখে মাথায় দারুণ আইডিয়া আসে মাস্টারমশাইদের। যেমন ভাবনা, তেমন কাজ।  স্কুল থেকেই দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাড়। সারা বছর তাতে টাকা জমাবে পড়ুয়ারা। বইমেলার সময় আর মুখ ভার নয়। স্কুলের এই উদ্যোগে খুশি অভিভাবকরাও। ছোটদের মুখে হাসি ফুটেছে, আর কী চাই। (আরও পড়ুন- রাজ্যের ২৩ তম জেলা হিসেবে আত্মপ্রকাশ করল পশ্চিম বর্ধমান)

.