Visva Bharati | Bidyut Chakrabarty: আপনি এখনও কান দিয়ে দেখেন, মুখ্যমন্ত্রীকে বেলাগাম আক্রমণ বিশ্বভারতীর উপাচার্যের

Visva Bharati | Bidyut Chakrabarty: রাস্তা ফেরত চাইতে গিয়ে একেবারে বিরোধী নেতাদের সুর বিদ্যুত্ চক্রবর্তীর চিঠিতে। মুখ্যমন্ত্রীকে মনে করিয়ে দিয়ে তিনি লিখেছেন, মুখ্যমন্ত্রীর বেশ কয়েকজন সহকর্মী শিক্ষা, রেশন দুর্নীতি, জমি দখল, গোরু পাচারের সঙ্গে জড়িত।

Updated By: Oct 29, 2023, 04:19 PM IST
Visva Bharati | Bidyut Chakrabarty: আপনি এখনও কান দিয়ে দেখেন, মুখ্যমন্ত্রীকে বেলাগাম আক্রমণ বিশ্বভারতীর উপাচার্যের

প্রসেনজিত্ মালাকার: বারবার বিতর্কে জড়িয়েছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। এবার সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে হইচই ফেলে দিলেন বিশ্বভারতীয় উপাচার্য। চিঠি দিয়ে এবার বেলাগাম আক্রমণ মমতাকে। বিশ্বভারতীর রাস্তা ফেরত চেয়ে তিনি চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রীকে। আর সেখানেই বেশকিছু মন্তব্য করেছেন যা নিয়ে রীতিমতো শোরগোল।

আরও পড়ুন-বিস্ফোরণের আগে কনভেনশন সেন্টার থেকে দ্রুত বেরিয়ে যায় একটি গাড়ি, ব্লাস্টে ব্যবহার হয়েছে আইইডি

কী রয়েছে বিদ্যুত্ চক্রবর্তীর পত্র বোমাতে? বিশ্বভারতীর একটি রাস্তা ২০১৯ সালে অধিগ্রহণ করেছে রাজ্য সরকার। সেই রাস্তা ফেরত চেয়ে তৃতীয়বার একটি চিটি লিখেছেন বিদ্যুত্ চক্রবর্তী। সেই চিঠি লিখতে গিয়ে কিছু বিস্ফোরক কথাবার্তা লিখেছেন তিনি। মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে তিনি লিখেছেন, 'আপনি এখনও কান দিয়ে দেখেন!'। এখানেই শেষ নয়, বিদ্যুত্ চক্রববর্তী মনে করিয়ে দিয়েছেন, আপনার মন্ত্রিসভার ২ সদস্য এখন জেলে রয়েছেন। কয়েকজন বিশ্বস্ত সঙ্গীও জেলে রয়েছেন। অনুব্রত মণ্ডলের নাম না করে তার তিহাড় জেলে থাকার কথাও টেনে এনেছেন বিদ্যুত্ চক্রবর্তী।

রাস্তা ফেরত চাইতে গিয়ে একেবারে বিরোধী নেতাদের সুর বিদ্যুত্ চক্রবর্তীর চিঠিতে। মুখ্যমন্ত্রীকে মনে করিয়ে দিয়ে তিনি লিখেছেন, মুখ্যমন্ত্রীর বেশ কয়েকজন সহকর্মী শিক্ষা, রেশন দুর্নীতি, জমি দখল, গোরু পাচারের সঙ্গে জড়িত। স্তাবকদের চোখে দুনিয়া দেখার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। তা না করে তিনি যদি নিজের চোখ দিয়ে বিশ্বভারতীর কাজকর্ম দেখেন তাহলে বাস্তব চিত্রটা বুঝতে পারবেন। এমনটাই মত বিদ্যুত্ চক্রবর্তীর। চিঠির শেষ দিকে বিদ্যুত্ চক্রবর্তী মুখ্যমন্ত্রীকে মনে করিয়ে দিয়েছেন, এই পৃথিবীতে কেউই স্থায়ী নয়। ভিসি-র টার্ম শেষ হয়ে গেলে আমাকেও সরে যেতে হবে। আগামী ২০২৬ সালের নির্বাচনে ভোটাররা যদি আপনাকে আশীর্বাদ না করেন তাহলে আপনাকেও মুখ্যমন্ত্রীর পদ থেকে চলে যেতে হবে। সেই বুঝে মানুষজনের সঙ্গে ব্যবহার করা উচিত।

গত ২৭ সেপ্টেম্বর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ তকমা দিয়েছে ইউনেসকো। সেই সংক্রান্ত একটি শ্বেত পাথরের ফলক বসিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেখানে আচার্য হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উপাচার্য হিসেবে বিদ্যুৎ চক্রবর্তীর নাম থাকলেও ব্রাত্য স্বয়ং গুরুদেব। এনিয়ে আন্দোলনের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ৩ দিন ধরে শান্তিনিকেতন রাস্তার ধারে কবিগুরু হস্তশিল্প মার্কেটে মঞ্চ তৈরি চলছে ধর্না। এদিন, রাজ্যের ক্ষুদ্র-মাঝারি ও কুটির শিল্পমন্ত্রী চন্দ্রনাথ সিংহ, পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী সহ সাংসদ অসিত মাল, বিধায়ক বিকাশ রায়চৌধুরী প্রমুখ ধর্নায় উপস্থিত ছিলেন। মঞ্চ থেকে বিশ্বভারতীর উপাচার্যকে আক্রমণ করেন সকলেই। ফলক বিতর্কের আন্দোলন চলাকালীন মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে এভাবেই বেলাগাম আক্রমণ করলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। যা নিয়ে বিতর্ক তুঙ্গে৷

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.