করোনাকালে বিশ্বভারতীতে মাধ্যমিক-উচ্চমাধ্য়মিক, বিজ্ঞপ্তি জারি কর্তৃপক্ষের

বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা পদ্ধতিতে বদল।

Updated By: Jun 10, 2021, 01:59 PM IST
করোনাকালে বিশ্বভারতীতে মাধ্যমিক-উচ্চমাধ্য়মিক, বিজ্ঞপ্তি জারি কর্তৃপক্ষের

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে যখন মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিলের সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী, তখন উল্টো পথে বিশ্বভারতী! অনলাইনে, লিখিতভাবে দুটি পরীক্ষাই হবে। বিজ্ঞপ্তি জারি করল কর্তৃপক্ষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু প্রথমে ঘোষণা করেছিলেন, জুলাই-এ উচ্চমাধ্যমিক ও অগাস্টে মাধ্যমিক পরীক্ষা হবে। কিন্তু কীভাবে? এক বিশেষজ্ঞ কমিটিও তৈরি করা হয়। কিন্তু সেই কমিটির সদস্যরাও কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেননি। করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কি না, সাধারণ মানুষের কাছে জানতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাতে করোনার ঝুঁকি এড়াতে পরীক্ষা না নেওয়ার পক্ষেই মত দেন বেশিরভাগই। এরপর পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: স্ত্রীর সঙ্গে হাঁটতে বেরিয়েছিলেন, পুলিস কনস্টেবলকে গুলি করে পালাল দুষ্কৃতীরা

বিশ্বভারতী কেন্দ্রীয় সরকারের অধীনস্থ। এই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন ও পরিচালনার ক্ষেত্রে রাজ্য সরকারের নিয়ন্ত্রণ নেই। ফলে কর্তৃপক্ষ যদি চান, সেক্ষেত্রে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতেই পারেন। তাহলে? জানা গিয়েছে, ৭ মে মেল করে বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন, কোভিড পরিস্থিতিতে প্রবল সমস্যায় রয়েছেন তাঁরা। ঠিকমতো পড়াশোনাও করতে পারেননি। রাজ্য সরকারের মতো এবছর মাধ্যমিক-উচ্চমাধ্য়মিক বাতিলের বিষয়ে বিবেচনা করা হয়। কিন্তু তাতেও লাভ হল না। পরীক্ষা পদ্ধতি বদলাল,  মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল করল না বিশ্বভারতী কর্তৃপক্ষ।

আরও পড়ুন: লকডাউনের স্মৃতি, দাঁতনে জাতীয় সড়কের ধারে পড়ে পরিযায়ীদের হাজারখানের বাইক-সাইকেল

প্রসঙ্গত, এ রাজ্যে একমাত্র বিশ্বভারতীতেই একেবারে স্কুলস্তর থেকে বিশ্ববিদ্য়ালয় স্তর পর্যন্ত পঠনপাঠন চলে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেন পাঠভবন ও শিক্ষাসত্রের পড়ুয়ারা। যদিও স্বশাসিত এই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সঙ্গে রাজ্যের মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের কোনও সম্পর্ক নেই।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.