Weather Today: তীব্র অস্বস্তিকর গরমের পূর্বাভাস, বৃষ্টি কবে? কী বলছে হাওয়া অফিস?

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আজ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৯ ডিগ্রি থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। 

Updated By: Jun 4, 2023, 09:27 AM IST
Weather Today: তীব্র অস্বস্তিকর গরমের পূর্বাভাস, বৃষ্টি কবে? কী বলছে হাওয়া অফিস?

রণয় তেওয়ারি : ঊর্ধ্বমুখী পারদ। হাঁসফাঁস করা অসহ্য গরমে নাভিশ্বাস উঠছে জনজীবনের। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। আজ যদিও তাপমাত্রা খানিক কমেছে। আজ সকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। তবে সামান্য তাপমাত্রা কমলেও অস্বস্তিকর গরম অব্যাহত। কারণ বাতাসে অত্যধিক পরিমাণে জলীয় বাষ্পের উপস্থিতি।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আজ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৯ ডিগ্রি থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আজ সকালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। ওদিকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। এই অত্যধিক পরিমাণে জলীয় বাষ্পের উপস্থিতির জন্যই ঘাম হচ্ছে ভীষণভাবে। একটা অস্বস্তিকর প্যাঁচপেঁচে ভাব রয়েছে। বাতাসে সর্বনিম্ন জলীয় বাষ্পের পরিমাণ ৪৭ শতাংশ।

এই অস্বস্তিকর আবহাওয়া কবে কাটবে? কবে বর্ষা আসবে? তার এখনই কোনও সুস্পষ্ট পূর্বাভাস নেই। বাঁকুড়া, মেদিনীপুর, বর্ধমান, মুর্শিদাবাদ এই সকল জেলায় রবি-সোমবারের মধ্যে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ঠিকই, কিন্তু তার পাশাপাশি তাপপ্রবাহের সর্তকতাও দিয়েছে আবহাওয়া অফিস। রবিবার থেকে বুধবার পর্যন্ত পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়া জেলাতে তাপপ্রবাহ সতর্কবার্তা রয়েছে। 

কলকাতায় যদিও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবার তাপপ্রবাহের সতর্কতাও দেয়নি আবহাওয়া দফতর। তবে চরম অস্বস্তি থাকবে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। রবি ও সোমবার এই পরিস্থিতি চরমে উঠবে। হাওয়া অফিসের তরফে এও জানান হয়েছে, পারদ চড়তে চড়তে অবস্থা চরমে উঠবে ৬ ও ৭ জুন।

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পংয়েও আজ ও আগামিকালের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তিন দিনের মধ্যে আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া চার-পাঁচ দিনের মধ্যে জলপাইগুড়ি ও কোচবিহারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Coromandel Express Accident: 'ট্রেনের তলায় ছুটছে আগুন! নামতে গিয়ে দেখি পাদানি নেই, রেললাইন উঠে গিয়েছে উপরে'...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.