তীব্র গরম, সঙ্গে বাতাসে বাড়তি জলীয় বাষ্প, হাঁসফাঁস গোটা রাজ্য, বিশেষজ্ঞরা বলছেন, এখনই রেহাই নেই

তীব্র গরম। তার ওপর বাতাসে বাড়তি জলীয় বাষ্প। ঘেমে-নেয়ে হাঁসফাঁস গোটা রাজ্য। বিশেষজ্ঞরা বলছেন, এখনই রেহাই নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বাড়ছে বহুগুণ। সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা।জ্বলে যাচ্ছে। পুড়ে যাচ্ছে। টি-টোয়েন্টি খেলছেন সূর্যদেব। ক্রমেই বাড়ছে চওড়া ব্যাটের দাপট। নাভিশ্বাস দশা। প্রবল গরমের সঙ্গে গলগল করে বেরোচ্ছে ঘাম। গোদের ওপর বিষফোড়া বোধহয় একেই বলে!ঘর-বার একা হাতে সামলাতে হয় অনুপ্রিয়াকে। বাজার করা থেকে ঘরের কাজ, সব। কিন্তু আর পারছেন না। এক্কেবারে হাল ছেড়ে দিয়েছেন। হঠাত্‍ হল টা কী? গরম কড়াইয়ে সেদ্ধ হচ্ছে কলকাতা।প্রতি কিলোমিটারে গাড়ির সংখ্যায় দুনম্বরে কলকাতা। আগে মুম্বই। পিছনে পুণে। কলকাতায় রাস্তার পরিমাণ কম হওয়ায় গাড়ির সংখ্যা বাড়াচ্ছে দূষণ। বিশেষজ্ঞরা বলছেন দূষণের ফলে বাতাসে ভাসমান কণা জলীয় বাষ্পের সঙ্গে মিশে যাচ্ছে। এই কণা তাপ শোষণ করে জলীয় বাষ্পকে গরম করে দিচ্ছে। বাধা দিচ্ছে মেঘ তৈরিতে।

Updated By: Jun 6, 2017, 08:49 AM IST
 তীব্র গরম, সঙ্গে বাতাসে বাড়তি জলীয় বাষ্প, হাঁসফাঁস গোটা রাজ্য, বিশেষজ্ঞরা বলছেন, এখনই রেহাই নেই

ওয়েব ডেস্ক: তীব্র গরম। তার ওপর বাতাসে বাড়তি জলীয় বাষ্প। ঘেমে-নেয়ে হাঁসফাঁস গোটা রাজ্য। বিশেষজ্ঞরা বলছেন, এখনই রেহাই নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বাড়ছে বহুগুণ। সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা।জ্বলে যাচ্ছে। পুড়ে যাচ্ছে। টি-টোয়েন্টি খেলছেন সূর্যদেব। ক্রমেই বাড়ছে চওড়া ব্যাটের দাপট। নাভিশ্বাস দশা। প্রবল গরমের সঙ্গে গলগল করে বেরোচ্ছে ঘাম। গোদের ওপর বিষফোড়া বোধহয় একেই বলে!ঘর-বার একা হাতে সামলাতে হয় অনুপ্রিয়াকে। বাজার করা থেকে ঘরের কাজ, সব। কিন্তু আর পারছেন না। এক্কেবারে হাল ছেড়ে দিয়েছেন। হঠাত্‍ হল টা কী? গরম কড়াইয়ে সেদ্ধ হচ্ছে কলকাতা।প্রতি কিলোমিটারে গাড়ির সংখ্যায় দুনম্বরে কলকাতা। আগে মুম্বই। পিছনে পুণে। কলকাতায় রাস্তার পরিমাণ কম হওয়ায় গাড়ির সংখ্যা বাড়াচ্ছে দূষণ। বিশেষজ্ঞরা বলছেন দূষণের ফলে বাতাসে ভাসমান কণা জলীয় বাষ্পের সঙ্গে মিশে যাচ্ছে। এই কণা তাপ শোষণ করে জলীয় বাষ্পকে গরম করে দিচ্ছে। বাধা দিচ্ছে মেঘ তৈরিতে।

আরও পড়ুন ২৪ ঘণ্টার মধ্যেই জগদ্দলে শিশু অপহরণের কিনারা, পুলিসের ভূমিকায় খুশি পরিবার

ব্যস। গনগনে তাপ উগরোচ্ছে কলকাতা। রান্নাঘরে ঢুকলেই ছ্যাঁকা লাগছে।ছোট্ট ফ্ল্যাটে নাভিশ্বাস দশা অনুপ্রিয়ার। শহরের সব ঘরে এই ছবি। উত্তাপ বাড়ছে। বাড়ছে অস্বস্তি। গরমে শরীরের ক্ষতি তো হচ্ছেই। উচ্চ তাপমাত্রার সঙ্গে আর্দ্রতা জুটি বেঁধে ক্ষতির সম্ভাবনা বাড়িয়ে দিচ্ছে বহুগুণ। আকাশপানে চাতকের মতো তাকিয়ে অনুপ্রিয়ারা।

আরও পড়ুন  অবশেষে দুর্গাপুরে দামোদরে নিখোঁজ তিন পড়ুয়ার খোঁজ মিলল

.