বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণের জন্য ৯০ একর জমি অধিগ্রহণ করবে রাজ্য

উত্তরবঙ্গের মানুষ তো বটেই, বাগডোগরা বিমানবন্দর ব্যবহার করেন বিহার ও নেপালের বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দারা। বিমানবন্দরের একমাত্র রানওয়েটির দৈর্ঘ ২৭৫৪ মিটার। এই রানওয়ে দিয়ে বড় যাত্রীবাহী বিমান চলাচল সম্ভব হলেও বড় পণ্যবাহী বিমান চালাতে গেলে চাই আরও লম্বা রানওয়ে। 

Updated By: Jun 9, 2018, 02:54 PM IST
বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণের জন্য ৯০ একর জমি অধিগ্রহণ করবে রাজ্য

নিজস্ব প্রতিবেদন: সম্প্রসারণ হতে চলেছে বাগডোগরা বিমানবন্দরের। সেজন্য এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়াকে ৯০ একর জমি কিনে দেবে রাজ্য সরকার। অতিরিক্ত এই জমি পেলে রানওয়ে সম্প্রসারণের পাশাপাশি পণ্যবিমান ওঠানামার জন্য পরিকাঠামো তৈরি হবে উত্তরবঙ্গের একমাত্র সচল বিমানবন্দরে।

দীর্ঘদিন ধরে বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণের পরিকল্পনা করছিল এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া। তবে তাতে মূল বাধা ছিল জমি। রানওয়ের সম্প্রসারণের জন্য বাগডোগরা চা-বাগানের বেশ কিছুটা জমি অধিগ্রহণের প্রয়োজন। কিন্তু চা-বাগানের মালিকের হাতে দীর্ঘমেয়াদি লিজ থাকায় তাঁর সম্মতির প্রয়োজন। তাছাড়া চা-বাগানের ওই জমি বনভূমি হিসাবে চিহ্নিত। তাতে বাণিজ্যিক কাজ করতে আইনি বিধিনিষেধ রয়েছে। 

সেসব কাটিয়ে অবশেষে বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ৯০ একর জমি অধিগ্রহণের জন্য প্রয়োজনীয় টাকা এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার কাছে চেয়েছে রাজ্য সরকার। 

বাসের চাকার নীচে গেল মা ও ছেলের প্রাণ, ক্ষোভে রণক্ষেত্র সিউড়ির এসপি মোড়

উত্তরবঙ্গের মানুষ তো বটেই, বাগডোগরা বিমানবন্দর ব্যবহার করেন বিহার ও নেপালের বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দারা। বিমানবন্দরের একমাত্র রানওয়েটির দৈর্ঘ ২৭৫৪ মিটার। এই রানওয়ে দিয়ে বড় যাত্রীবাহী বিমান চলাচল সম্ভব হলেও বড় পণ্যবাহী বিমান চালাতে গেলে চাই আরও লম্বা রানওয়ে। তাছাড়া বাগডোগরা বিমানবন্দরে রয়েছে বায়ুসেনার বিমানঘাঁটি। বিমানবন্দরের সম্প্রসারণের জন্য ইতিমধ্যে ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া।  

.