পঞ্চায়েত অশান্তি নিয়ে রাজ্যের রিপোর্ট 'অস্পষ্ট', ফের তলব কেন্দ্রের

বিস্তারিত তথ্য দিয়ে দ্রুত রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Updated: May 16, 2018, 05:42 PM IST
পঞ্চায়েত অশান্তি নিয়ে রাজ্যের রিপোর্ট 'অস্পষ্ট', ফের তলব কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন নিয়ে আরও কড়া হল কেন্দ্র। পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত রাজ্যের রিপোর্টে অসন্তুষ্ট কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে মুখ্যসচিবের কাছে তাই ফের রিপোর্ট চেয়ে পাঠানো হল।

সোমবার পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণকে ঘিরে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত গন্ডগোলের খবর মেলে। বিভিন্ন জায়গায় বুথ দখল করে ছাপ্পা ভোটের অভিযোগ ওঠে। কোথাও কোথাও বোমাবাজি হয়। গুলিও চলে। অশান্তির জেরে কমপক্ষে ২১ জনের প্রাণহানি হয়। পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বিক্ষিপ্ত অশান্তি, প্রাণহানির খবর মিলতেই তত্পর হয়ে ওঠে কেন্দ্র। সোমবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্যের কাছে রিপোর্ট তলব করা হয়।

আরও পড়ুন, গণনা শেষ না হওয়া পর্যন্ত বিজয় মিছিল নয়, কড়া কমিশন

রিপোর্টে ভোটে কতজনের মৃত্যু হয়েছে? কতজন আহত? ওই নির্দিষ্ট স্থানে ঠিক কী ঘটনা ঘটেছিল? অশান্তি আটকাতে কী ব্যবস্থা নেওয়া হয়েছিল? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্যের কাছে তার পুঙ্খানুপুঙ্খ তথ্য চেয়ে পাঠানো হয়। রাজ্যের তরফে সেই রিপোর্ট জমাও দেওয়া হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে।

কিন্তু রাজ্যের পাঠানো রিপোর্টে সন্তুষ্ট নয় কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রকের মতে, রাজ্যের পাঠানো রিপোর্টটি অসম্পূর্ণ ও অস্পষ্ট। তাই পঞ্চায়েত ভোটের বিস্তারিত তথ্য চেয়ে এদিন ফের রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ফের চিঠি পাঠানো হয়েছে মুখ্যসচিবের কাছে। সূত্রের খবর, বিস্তারিত তথ্য দিয়ে দ্রুত রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে।

আরও পড়ুন, পঞ্চায়েত নির্বাচনের গণনাতেও থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা