পঞ্চায়েত পুনর্নির্বাচনে 'কালিমালিপ্ত' হল মধ্যমা

ঝাড়গ্রাম বাদে বাকি ১৯ জেলার ৫৬৮টি বুথে ফের ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় কমিশন।

Updated: May 16, 2018, 03:08 PM IST
পঞ্চায়েত পুনর্নির্বাচনে 'কালিমালিপ্ত' হল মধ্যমা

নিজস্ব প্রতিবেদন : ভোট দিলে, আপনার কোন আঙুল 'কালিমালিপ্ত' হয়? নিশ্চয়ই ভাবছেন, এ আবার কেমন প্রশ্ন! এর উত্তর তো সবার জানা। পঞ্চায়েত থেকে পুরসভা, বিধানসভা থেকে লোকসভা, যে নির্বাচনই হোক না কেন, আপনার বাম হাতের তর্জনীতেই পড়ে আপনার ভোটাধিকার প্রয়োগের চিহ্ন। ভোট দিয়ে হাসিমুখে 'কালিমালিপ্ত' তর্জনীর সঙ্গে সেলফি তুলতেও দেখা গেছে বহু নব্য ভোটারকে।

তবে, এবার শুধু আপনার তর্জনী-ই 'কালিমালিপ্ত' হচ্ছে না, ভোটের কালি লাগানো হচ্ছে মধ্যমাতেও। কারণ, রাজ্যের ৫৬৮টি বুথে পঞ্চায়েতের পুনর্নির্বাচনে বাম হাতের মধ্যমায় কালি লাগানোর নির্দেশ দিয়েছে কমিশন।

সোমবার একদফার পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বিক্ষিপ্ত অশান্তি, গন্ডগোলের খবর মেলে। ভোটের 'হিংসা'য় মৃত্যুও হয় ২১ জনের। এরপরই জেলা নির্বাচন পর্যবেক্ষকদের রিপোর্ট খতিয়ে দেখে ঝাড়গ্রাম বাদে বাকি ১৯ জেলার ৫৬৮টি বুথে ফের ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় কমিশন।

আরও পড়ুন, বঁটি হাতে বুথ পাহারায় গ্রামের 'রণংদেহী' নারীশক্তি, দেখুন ভিডিও

সাধারণভাবে ভোট দেওয়ার পর বাম হাতের তর্জনীতে কালি লাগানো হলেও, পুনর্নির্বাচনের সময় বেছে নেওয়া হয় অন্য যেকোনও একটি আঙুল। কারণ, ভোটের দিন যেসব নির্বাচক ভোট দেন, তাঁদের তর্জনীতে কালি লাগানো হয়ে থাকে। ফলে, দ্বিতীয়বার তর্জনীতে কালি লাগানোর কোনও অর্থই হয় না। তাই চিহ্নিত করতে পুনর্নির্বাচনের দিন মধ্যমায় কালি লাগানো হয়েছে। তবে, ওয়াকিবহল মহল বলছে, পুনর্নির্বাচনে মধ্যমাতে কালি লাগানোর ঘটনা এটাই প্রথম নয়। 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close