WB Panchayat Election 2023: উত্তরবঙ্গে হারানো জমি পঞ্চায়েতে পুনরুদ্ধার তৃণমূলের, ধাক্কা বিজেপির!

পরিসংখ্যান থেকেই স্পষ্ট অনেকখানি এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। সেখানে বিজেপি নেমে এসেছে দ্বিতীয় স্থানে। ওদিকে বাম তৃতীয় স্থানে।

Updated By: Jul 11, 2023, 07:18 PM IST
WB Panchayat Election 2023: উত্তরবঙ্গে হারানো জমি পঞ্চায়েতে পুনরুদ্ধার তৃণমূলের, ধাক্কা বিজেপির!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চব্বিশে লোকসভা ভোটের আগে এই পঞ্চায়েত ভোট উত্তরবঙ্গে তৃণমূলের কাছে ছিল অনেক অ্যাসিড টেস্টের মত। আর সেই অ্যাসিড টেস্টে সফল তৃণমূল। পঞ্চায়েত ভোটেই উত্তরবঙ্গের হারানো জমি অনেকাংশে পুনরুদ্ধারের সক্ষম তৃণমূল। উত্তরে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর- সর্বত্রই এগিয়ে তৃণমূল কংগ্রেস। 

একনজরে গ্রাম পঞ্চায়েতের পরিসংখ্যান:

আলিপুরদুয়ার (৫১৩/১২৫২)
তৃণমূল- ৩৪৫
বিজেপি- ১৩৬
বাম- ১৬
কংগ্রেস- ৩
অন্যান্য- ১১

জলপাইগুড়ি (৪৪৮/১৭০১)
তৃণমূল- ২৮৬
বিজেপি- ১২৮
বাম- ২২
অন্যান্য- ২২

কোচবিহার (১২২৮/২০০৭)
তৃণমূল- ৮৬০
বিজেপি- ৩২৯
বাম- ১৫
কংগ্রেস- ১২
অন্যান্য- ১২

উত্তর দিনাজপুর (১৪৪/২২২০)
তৃণমূল- ৯৩
বিজেপি- ২৬
বাম- ১৩
কংগ্রেস- ৭
অন্যান্য- ৫

দক্ষিণ দিনাজপুর (৪৭৯/১৩০৮)
তৃণমূল- ৩১১
বিজেপি- ১০৬
বাম- ৫৫
অন্যান্য-৩

ফলে এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট অনেকখানি এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। সেখানে বিজেপি নেমে এসেছে দ্বিতীয় স্থানে। ওদিকে বাম তৃতীয় স্থানে। প্রসঙ্গত, ২০১৯-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলের হিসাবে তৃণমূল এগিয়ে ছিল ২৫টি আসনে এবং বিজেপি ১৯টি কেন্দ্রে। লোকসভা ভোটের সময় থেকেই উত্তরবঙ্গে তৃণমূলে ধস নামে। সেখানে বিজেপির জমি শক্ত হয়। যে ধারা অব্যাহত ছিল একুশের বিধানসভা ভোটেও। কিন্তু এবার পঞ্চায়েতে উত্তরবঙ্গে বিজেপির জয়ের রথ ধাক্কা খেল। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই ফলের পিছনে অনেকখানি ভূমিকা রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কোচবিহার থেকে কাকদ্বীপ জনসংযোগ যাত্রার। উত্তরবঙ্গে কোচবিহার থেকেই তৃণমূলে নবজোয়ার কর্মসূচি সূচনা করেছিলেন অভিষেক। 

আরও পড়ুন, WB Panchayat Election 2023: পঞ্চায়েতের লড়াইয়ে ছিলেন সাংসদ মিমির ৩ মামী, শেষ হাসি হাসলেন কে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.