Cyclone Mocha: আজই বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত, মোকার প্রভাব কতটা পড়বে বাংলায়?

Bengal Weather: ঘূর্ণিঝড় কোন অভিমুখে যাবে? নিম্নচাপ ঘনীভূত হলেই আবহাওয়া দফতর স্পষ্ট ভাবে জানাবে। কিন্তু তার আগেই দেশের পূর্ব উপকূলের ৪ রাজ্যকে সতর্ক করেছে দিল্লির মৌসম ভবন। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ফলে তৈরি হচ্ছে লালবাজারও।

Updated By: May 6, 2023, 09:29 AM IST
Cyclone Mocha: আজই বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত, মোকার প্রভাব কতটা পড়বে বাংলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শনিবার দুপুরের পরই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। ৭ মে রবিবার সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। সোমবার ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উত্তর অভিমুখে মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। মঙ্গলবার ৯ মে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে। রবিবার নিম্নচাপে পরিণত হলে এর গতিপথ আরও সুস্পষ্ট হবে যে ঘূর্ণিঝড় কোন অভিমুখে যাবে? নিম্নচাপ ঘনীভূত হলেই আবহাওয়া দফতর তা স্পষ্টভাবে জানাবে।

আরও পড়ুন, Train Fire: চলন্ত ট্রেনে আগুনের ঝলকানি! আতঙ্কে যাত্রীরা, হুলস্থুল মালদহে

রবিবার থেকেই পর্যায়ক্রমে মোকা-র সর্বোচ্চ সম্ভাব্য গতিবেগ ও ল্যান্ডফলের সম্ভাব্য অভিমুখ জানাতে শুরু করবে আলিপুর আবহাওয়া দফতর। তবে এর প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে কাল অর্থাৎ রবিবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। রবিবার ও সোমবার তুমুল বৃষ্টি হতে পারে এই দুই দ্বীপপুঞ্জ এলাকায়। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া  ৫০ কিলোমিটার গতিবেগ থাকবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার সেই ঝোড়ো হাওয়ার গতিবেগ ৭০ কিলোমিটার পর্যন্ত হবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস। সতর্কতা পর্যটকও মৎস্যজীবীদের। এই দ্বীপপুঞ্জ সংলগ্ন সমুদ্রে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন তাদের রবিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরে আসতে পরামর্শ আবহাওয়াবিদদের। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগর এলাকায় শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত এই সমুদ্র এলাকাতেও মৎস্যজীবীদের প্রবেশ ও কার্যকলাপ নিষেধ বলে জানিয়েছে মৌসম ভবন। ৭০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। নৌ পরিষেবা এবং সুমূদ্রতিরবর্তী বিনোদনমূলক পর্যটন সম্পর্কিত ক্রিয়া-কলাপ বন্ধ রাখার পরামর্শ।

এর জেরে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে শনিবারও। দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ইতিমধ্যেই কমে গেছে। এদিন থেকে আরও কমবে। দক্ষিণবঙ্গে পশ্চিমের ও উপকূলের জেলা ছাড়া বাকি জায়গায় বৃষ্টির সম্ভাবনা কম। শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কার্যত থাকবে  না। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের তাপমাত্রা ধাপে ধাপে বাড়তে বাড়তে ফের ৪০ ডিগ্রির ঘরে উঠতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। কিন্তু বৃষ্টির সম্ভাবনা সামান্য। পর্যাপ্ত আপেক্ষিক আর্দ্রতার হাত ধরে শনিবার কলকাতায় ঘর্মাক্ত অস্বস্তি বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় তাপমাত্রা প্রায় ১ ডিগ্রি বাড়তে পারে। কাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। কাল রাতের তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৫ শতাংশ। 

আরও পড়ুন, Mamata Banerjee: ‘অমর্ত্য সেনের বাড়িতে হাত দিলে...আমাকে তো চেনে না'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.