Weather Report: সপ্তাহ শেষে কমবে বৃষ্টি, সোমে ফের রাজ্যে নিম্নচাপের প্রভাব শুরু

আজ ও কাল ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাতে। তবে রবিবার বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত তৈরি হবে। যার জেরে সোমবারের পর তৈরি হতে পারে নিম্নচাপ। দক্ষিণবঙ্গজুড়ে তাই পুজোর আগেই বৃষ্টির চোখ রাঙানি। 

Updated By: Sep 16, 2022, 08:57 AM IST
Weather Report: সপ্তাহ শেষে কমবে বৃষ্টি, সোমে ফের রাজ্যে নিম্নচাপের প্রভাব শুরু
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: এখনও কি পুজোর শপিং বাকি রয়েছে? তাহলে এই সপ্তাহেই মিটিয়ে ফেলতে পারেন সেই কাজ। কারণ একটাই আবহাওয়া৷ আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টির পরিমাণ কমবে। অন্যদিকে, উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। আজ ও কাল ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাতে। তবে রবিবার বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত তৈরি হবে। যার জেরে সোমবারের পর তৈরি হতে পারে নিম্নচাপ। দক্ষিণবঙ্গজুড়ে তাই পুজোর আগেই বৃষ্টির চোখ রাঙানি। 

আরও পড়ুন, Durga Puja 2022 : সুদিন নেই তবু পুজোর সাত দিন শিটেদের দালানে উপচে পড়ে সাতটি গ্রাম

হাওয়া অফিস সূত্রে খবর,  কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে আজ শহরবাসীকে চরম অস্বস্তিতে ভোগাবে আপেক্ষিক আর্দ্রতা। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। তিলোত্তমায় গতকাল বৃষ্টি হয়েছে সামান্যই। 

 এদিকে দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আজ থেকে তাপমাত্রা বাড়বে।  রবিবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় জনিত অস্বস্তিও বাড়বে।

অন্যদিকে উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টি শুরু হতে পারে আজ থেকেই। আজও কাল ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে  বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত।

মৌসম ভবনের তরফে জানান হয়েছে, বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপ রূপে মধ্যপ্রদেশে অবস্থান করছে। এটি  গতিপথ পরিবর্তন করে আবার শক্তিশালী হবে। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর প্রদেশে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে আগামী দু'দিনে।

আরও পড়ুন, Durga Puja 2022 : তিনি বৃহন্নলা, তো! তাঁর হাতেই চিন্ময়ী সেজে ওঠেন মৃন্ময়ীরূপে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.