Weather: উত্তর থেকে দক্ষিণ, ঝোড়ো হাওয়া সঙ্গে বৃষ্টি চলবে!

 আগামী ৭২ ঘণ্টায় দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আবহাওয়ার উন্নতি বৃহস্পতিবার থেকে। 

Updated By: Mar 26, 2024, 08:51 AM IST
Weather: উত্তর থেকে দক্ষিণ, ঝোড়ো হাওয়া সঙ্গে বৃষ্টি চলবে!

অয়ন ঘোষাল : উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে মঙ্গলবার কলকাতা সহ প্রায় সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির পূর্বাভাস।

সিস্টেম

নিম্নচাপ অক্ষরেখা বিহার থেকে আসাম পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা বাংলাদেশের উপর দিয়ে গিয়েছে। অক্ষরেখা রয়েছে কর্নাটক থেকে বিদর্ভের মধ্যে। ঘূর্ণাবর্ত রয়েছে আসাম এবং রাজস্থানের উপর। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ মঙ্গলবার উত্তর-পশ্চিম ভারতে। ঘূর্নাবর্ত রয়েছে আসামে। 

দক্ষিণবঙ্গ

বজ্রগর্ভ মেঘ থেকে বিক্ষিপ্তভাবে স্বল্প সময়ের বৃষ্টির সম্ভাবনা। আজ প্রায় সব জেলাতেই স্বল্প সময়ের ঝড়-বৃষ্টির ভ্রুকুটি। আগামী ৭২ ঘণ্টায় দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইতে পারে। বুধবারেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। আবহাওয়ার উন্নতি বৃহস্পতিবার থেকে। সেদিন থেকে আবার শুষ্ক আবহাওয়া এবং কমবে বৃষ্টির সম্ভাবনা। ফের উইকেন্ডে ৩০শে মার্চ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

 উত্তরবঙ্গ

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বৃষ্টির সম্ভাবনা বেশি। আগামী কয়েকদিন বৃষ্টি চলবে। আজ
বিক্ষিপ্তভাবে মালদা ও দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। 

কলকাতা

গতকালের কালবৈশাখীর পর আজও বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। তার আগে দিনের বেলা উষ্ণ আবহাওয়া। বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। 

পরিসংখ্যান

কালবৈশাখীর হাত ধরে কাল রাতের তাপমাত্রা ২৫.৭ থেকে কমে ২২.৭ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ৩৩.৬ থেকে বেড়ে ৩৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৩ থেকে ৯০ শতাংশ। আলিপুরে গতকাল ১.৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

দেশের অন্যান্য রাজ্য

একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা অরুণাচল প্রদেশ হিমাচল প্রদেশ উত্তরাখন্ডে। তুষারপাতের সম্ভাবনা বৃষ্টি জম্মু-কাশ্মীরসহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। আজ নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকলে আরো এক দফায় আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে। বৃষ্টির সম্ভাবনা ঝারখন্ড এবং ও বিহারে।

আরও পড়ুন, Loksabha Election 2024: 'বাউন্ডারি নয়, বোল্ড আউট হবেন!' প্রাক্তন জামাইয়ের চ্যালেঞ্জ শ্বশুর কল্যাণকে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.