Weather Today: গরম থেকে রেহাই কবে পাবে রাজ্যবাসী? কেমন থাকবে আবহাওয়া?

বুধবার মূলত মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়তেই রোদের দাপট থাকবে। দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। 

Updated By: Apr 6, 2022, 10:09 AM IST
Weather Today: গরম থেকে রেহাই কবে পাবে রাজ্যবাসী? কেমন থাকবে আবহাওয়া?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: চৈত্রের শুরুতেও রেহাই নেই গরমের হাত থেকে। এহেন গরমের মধ্যেই মেঘে মুখ ঢেকেছে কলকাতা। শহরে রোদের তেজ খুব একটা না থাকলেও তবে এবার গরমে হাসফাস করছে রাজ্যবাসী। বুধবার মূলত মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়তেই রোদের দাপট থাকবে। দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। 

 আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়া। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি মালদা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। উত্তরবঙ্গে বৃষ্টি শুক্রবার পর্যন্ত। আগামী চার পাঁচ দিনে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না । 

দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনাও রয়েছে সামান্য। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা জেলাতে মেঘলা আকাশের পরিমাণ বেশি, বাকি জেলাতেও আংশিক মেঘলা আকাশ। দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। তাপমাত্রা বেশি না থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হলেও তা চরম হবে না। দিনের তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি তবে মেঘলা আকাশ থাকায় রাতের তাপমাত্রা একটু বাড়বে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা সামান্য। দখিনা বাতাস বইবে। সর্বনিম্ন তাপমাত্রার ২৬.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি । বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৫ শতাংশ। বৃষ্টি হয়নি গত ২৪ ঘন্টায়। 

দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। এই ঘূর্ণাবর্ত আজ  বুধবার নিম্নচাপে পরিণত হবে। এর প্রভাব পড়তে পারে দক্ষিণ পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের ওই এলাকায় মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। এর প্রভাব পড়বে না রাজ্যে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পর্যটকেরা যারা যাচ্ছেন তাদের জন্য সতর্কবার্তা। আগামিকাল পর্যন্ত সতর্কবার্তা থাকবে। 

বৃহস্পতিবার পর্যন্ত প্রবল বৃষ্টি হবে আসাম ও মেঘালয়ে। অরুণাচল প্রদেশেও ভারী বৃষ্টির সম্ভাবনা। মাঝারি থেকে ভারি বৃষ্টি হবে মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরা সহ উত্তর পূর্ব ভারতের সমস্ত রাজ্যের। বুধবার পর্যন্ত ভারী বৃষ্টি উত্তরবঙ্গ ও সিকিমে।

 আগামী ২৪ ঘণ্টায় হিমাচল প্রদেশ ও রাজস্থানের পশ্চিমে তাপপ্রবাহের সর্তকতা। বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে রাজস্থান হরিয়ানা দিল্লি ও উত্তরপ্রদেশে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে মধ্যপ্রদেশ ঝাড়খন্ড ও গুজরাটে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)          

.