Weather Today: ঠান্ডার আমেজ বাড়ছে শহরে, জেলায় জেলায় বাড়ছে শীতের শিরশিরানি

কুড়ির অনেকটাই নিচে নামলো কলকাতার পারদ। আজ ১৮.৮ ডিগ্রি। আগামী চার-পাঁচ দিন কলকাতার তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে থাকবে। সকাল সন্ধ্যায় শীতের আমেজ কলকাতায়।

Updated By: Nov 13, 2022, 09:17 AM IST
Weather Today: ঠান্ডার আমেজ বাড়ছে শহরে, জেলায় জেলায় বাড়ছে শীতের শিরশিরানি
নিজস্ব চিত্র।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হেমন্তের বাতাসে শীতের শিরশিরানি। আজ থেকেই পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে নামতে শুরু করেছে পারদ। কাল থেকে কলকাতায় তাপমাত্রা কমবে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সপ্তাহে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি পর্যন্ত নামতে পারে। রবিবার থেকে ৪-৫ দিন কুড়ির নীচে থাকবে কলকাতার পারদ। দু’-একদিন আঠেরোর কাছাকাছি নামতে পারে তাপমাত্রা। কার্যত কাল থেকেই কলকাতায় শীতের আমেজ। বিহার ও ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে শীতের প্রভাব বেশি থাকবে।

আরও পড়ুন, লিখিত ক্ষমা চাইতে হবে! অখিলকে চিঠি ধরাল জাতীয় মহিলা কমিশন

প্রসঙ্গত, পশ্চিমী ঝঞ্ঝা সরতেই বঙ্গে শীতের আমেজ। কলকাতায় একধাক্কায় ১৮-র ঘরে নামল পারদ। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের এক ডিগ্রি কম। জেলাগুলিতে পারদ ১৫ ডিগ্রিতে নামতে পারে। শীতের আমেজ আরও বাড়লো। পশ্চিমের জেলাগুলিতে হালকা শীতের ছোট্ট স্পেল। আগামী চার-পাঁচ দিন এই স্পেল থাকবে। জেলায় জেলায় তাপমাত্রা ১৪/১৫ ডিগ্রিতে নেমে যেতে পারে। সব থেকে বেশি পারদ নামবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে।

এদিকে পূর্ব ভারতেও সব রাজ্যের তাপমাত্রা নামছে। বিহার এবং ঝাড়খন্ড লাগোয়া বাংলার জেলাগুলিতে বেশি তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে অর্থাৎ শীত আরও বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝা চলে যেতেই উত্তর-পশ্চিমের শীতল হাওয়ায় শীতের শুরু বঙ্গে। জলীয় বাষ্প কমে যাওয়ায় শীতল ও শুষ্ক আবহাওয়া আগামী কয়েকদিন। আজ ফের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে এবং উত্তরপ্রদেশের কিছু অংশে। এই পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব দিকে এলে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে।

আরও পড়ুন,'আমি তো নিজেই বিরাট কালো, কিন্তু নেত্রী আমায় ভালোবাসেন'

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.