YouTube Channel Blocked: ভুয়ো ও ভারত বিরোধী, ৮টি ইউটিউব চ্যানেল ব্লক করল কেন্দ্র

YouTube Channel Blocked: একটি চ্যানেল পাকিস্তানের। গত ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত মোট ১০২টি চ্যানেল ব্লক করল কেন্দ্রীয় সরকার। ২০২১ আইটি রুলসের অধীনে জরুরি ক্ষমতা প্রয়োগ করেই এই চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে। 

Updated By: Aug 18, 2022, 06:05 PM IST
YouTube Channel Blocked: ভুয়ো ও ভারত বিরোধী, ৮টি ইউটিউব চ্যানেল ব্লক করল কেন্দ্র
ছবিটি প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: 'ভুয়ো, ভারত বিরোধী ও সাম্প্রদায়িক' কনটেন্ট। এই অভিযোগে ৮টি ইউটিউব চ্যানেল ও একটি ফেসবুক অ্যাকাউন্টকে ব্লক কর ভারত সরকার। ৮টি ইউটিউব চ্যানেলের মধ্যে ৭টি ভারত থেকে চালানো হত। আরেকটি চলত পাকিস্তান থেকে। অভিযোগ, এই চ্যানেলগুলি তাদের ভিডিয়োর থাম্বনেইলে 'ভুয়ো ও উস্কানিমূলক' ফটো ব্যবহার করছিল। নিউজ অ্যাঙ্করদের ছবি থেকে টিভি চ্যানেলের লোগো ব্যবহার করে দর্শকদের বিভ্রান্ত করছিল। এরফলে গত ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত মোট ১০২টি চ্যানেল ব্লক করল কেন্দ্রীয় সরকার। ২০২১ আইটি রুলসের অধীনে জরুরি ক্ষমতা প্রয়োগ করেই এই চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে। এই ৮টি ইউটিউব চ্যানেলের মোট সাবস্ক্রাইবারের সংখ্যা ৮৬ লাখ। ভিউজ ১১৪ কোটিরও বেশি। 

তথ্য সম্প্রচার মন্ত্রকের বক্তব্য, এই চ্যানেলগুলি ভুয়ো খবর দেখিয়ে, ভুয়ো দাবি করে ভারতের বিভিন্ন সাম্প্রদায়িক গোষ্ঠীর মধ্যে ঘৃণা ছড়াচ্ছিল। বিবৃতি জারি করে আরও বলা হয়েছে যে, 'ভুয়ো খবরের উদাহরণের মধ্যে রয়েছে যেমন ভারত সরকার ধর্মীয় কাঠামো ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে... ধর্মীয় উৎসব উদযাপন নিষিদ্ধ করেছে... ভারত ধর্মীয় যুদ্ধ ঘোষণা করেছে প্রভৃতি'। সাফ অভিযোগ, দর্শকদের বিভ্রান্ত করার জন্য তারা 'ভুয়ো এবং চাঞ্চল্যকর থাম্বনেইল, নিউজ অ্যাঙ্করদের ছবি এবং কিছু টিভি নিউজ চ্যানেলের লোগো'ও ব্যবহার করত। মন্ত্রক বলছে, তাদের পছন্দের বিষয়গুলির মধ্যে ছিল ভারতের সশস্ত্র বাহিনী এবং জম্মু ও কাশ্মীর। উদাহরণ স্বরূপ, ভিডিয়োগুলির থাম্বনেইল বা কভারের কিছু ছবিও শেয়ার করেছে মন্ত্রক।

ব্লকড ভারতীয় চ্যানেলগুলির মধ্যে 'সব কুছ দেখো'-র গ্রাহক সর্বাধিক, ১৯ লাখ ৪০ হাজার। প্রায় ৩৩ কোটি ভিউ রয়েছে। অন্য চ্যানেলগুলির মধ্যে রয়েছে লোকতন্ত্র টিভি — যার ফেসবুক অ্যাকাউন্টও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া রয়েছে ইউ অ্যান্ড ভি টিভি, এএম রাজভি, গৌরবশালী পবন মিথিলাঞ্চল, সি টপ ফিফথ এবং সরকারি আপডেট। অন্যদিকে, পাকিস্তানের ইউটিউব চ্যানেলটির নাম 'নিউজ কি দুনিয়া', যার প্রায় ১ লাখ গ্রাহক রয়েছে। প্রসঙ্গত, চলতি বছর এপ্রিল মাসেই ২২টি ইউটিউব চ্যানেলকে একই অভিযোগে ব্লক করা হয়। তার মধ্যে চারটি পাকিস্তানের ছিল। আর বাকিগুলি সব ভারত থেকে চালানো হত। 

এদিন বিবৃতি জারি করে মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে যে 'সরকার একটি খাঁটি, বিশ্বস্ত এবং নিরাপদ অনলাইন সংবাদ মাধ্যমের পরিবেশ নিশ্চিত করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং জনশৃঙ্খলা ক্ষুণ্ণ করার প্রচেষ্টাকে ব্যর্থ করতে কিছু সোশ্যাল মিডিয়া চ্যানেলের বিরুদ্ধে পদক্ষেপ করা হল।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.